সংগৃহিত
বাণিজ্য
সোনালী লাইফ ইন্স্যুরেন্স

সিইও-কে নিরাপত্তা দিতে ডিএমপিকে চিঠি

বাণিজ্য ডেস্ক: সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে মীর রাশেদ বিন আমানকে নিরাপত্তা দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে চিঠি দিয়েছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। দেশের বিমা খাতের ইতিহাসে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো।

রোববার (১৪ জানুয়ারি) কর্তৃপক্ষের পরিচালক (আইন) মোহা. আবদুল মজিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ডিএমপি কার্যালয়ে পাঠানো হয়।

আইডিআরএ বলছে, সোনালী লাইফের চেয়ারম্যানসহ কতিপয় পরিচালকের সংঘটিত আর্থিক অনিয়ম তদন্তের লক্ষ্যে কোম্পানিটিতে নিরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। নিরীক্ষার প্রয়োজনে বিভিন্ন প্রকার দলিলাদি সরবরাহ করতে বলা হয়েছে কোম্পানির মুখ্য নির্বাহীকে। তবে মুখ্য নির্বাহীকে অফিসে প্রবেশ ও তদন্ত কাজে সহায়তা প্রদানে বাধা সৃষ্টি অব্যাহত রয়েছে। যাতে বিমা কোম্পানির শেয়ারহোল্ডার ও বিমা গ্রহীতার স্বার্থের বিঘ্ন হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

এই প্রেক্ষিতে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সোনালী লাইফ ইন্স্যুরেন্সের দায়িত্ব পালনরত মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান যাতে সশরীরে তার দপ্তরে প্রবেশপূর্বক প্রয়োজনীয় সফটওয়্যারে প্রবেশাধিকার পান এবং তার দায়িত্ব পালন চলমানে কেউ কোনোরূপ বাধার সৃষ্টি না করতে পারে এ বিষয়ে পুলিশি সহযোগিতা প্রদান করার জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

এর আগে ১০ জানুয়ারি (বুধবার) সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে মীর রাশেদ বিন আমানের দায়িত্ব পালনে কোনরূপ বাধা সৃষ্টি না করতে বিমা কোম্পানিটির পরিচালনা পর্ষদকে নির্দেশ দেয় আইডিআরএ। বিমা কোম্পানিটির চেয়ারম্যানসহ সব পরিচালককে পাঠানো এক চিঠিতে এই নির্দেশ দেওয়া হয়।

এরপরই শনিবার (১৩ জানুয়ারি) বিমা কোম্পানিটির বোর্ড সভায় মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমানকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আইডিআরএ থেকে অনুমোদন পেলে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন বিমা কোম্পানিটির চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস।

ডিএমপিকে পাঠানো চিঠিতে আইডিআরএ যা বলেছে

সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ কতিপয় পরিচালক কর্তৃক সংঘটিত আর্থিক অনিয়মের বিষয়ে তদন্ত করার লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক একটি নিরীক্ষা প্রতিষ্ঠানকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

তদন্ত কার্যক্রম পরিচালনাকালে নিরীক্ষা প্রতিষ্ঠানের চাহিদা মাফিক বিভিন্ন প্রকার দলিলাদি কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা কর্তৃক সরবরাহ করার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পত্রে উল্লেখ রয়েছে। তদন্তাধীন আর্থিক অনিয়মের সঙ্গে কোম্পানিটির পরিচালনা পর্ষদের কতিপয় সদস্য জড়িত থাকায় তারা মুখ্য নির্বাহী কর্মকর্তাকে দপ্তরে প্রবেশ করতে দিচ্ছেন না এবং এর ফলে তিনি দায়িত্ব পালন করতে পারছেন না।

এ প্রেক্ষিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (কর্তৃপক্ষের স্মারক নং- ৫৩.০৩.০০০০.০৭১.২৭.০২৯.২৩.০৫; তারিখ: ১০/০১/২০২৪) মুখ্য নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব পালনের জন্য দপ্তরে প্রবেশ ও প্রয়োজনীয় সফটওয়্যারে প্রবেশাধিকার প্রদানের জন্য কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ অন্যান্যদের নির্দেশনা প্রদান করা হয়।

কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান লিখিতভাবে কর্তৃপক্ষকে জানিয়েছেন, তিনি গত ১১ জানুয়ারি ২০২৪ তারিখ সকালে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী তার দপ্তরে (সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রধান কার্যালয়, রুপালী বীমা ভবন, ৭, রাজউক অ্যাভিনিউ এবং বর্ধিত কার্যালয়: ৬৮/বি, ডিআইটি রোড, মালিবাগ, ঢাকা) প্রবেশ করতে গেলে তাকে কোম্পানিতে প্রবেশ করতে দেওয়া হয়নি।

অধিকন্তু, স্থানীয় থানায় এ মর্মে অভিযোগ করা হয় যে, তিনি অবৈধভাবে কোম্পানিতে জোর করে প্রবেশ করেছেন। এ প্রেক্ষিতে স্থানীয় থানার পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। মুখ্য নির্বাহী কর্মকতাকে অফিসে প্রবেশ ও তদন্ত কাজে সহায়তা প্রদানে বাধা সৃষ্টি অব্যাহত রয়েছে যাতে বিমা কোম্পানির শেয়ার হোল্ডার ও বিমা গ্রহীতার স্বার্থের বিঘ্ন হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

এমতাবস্থায়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের দায়িত্ব পালনরত মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান যাতে সশরীরে তার দপ্তরে প্রবেশপূর্বক প্রয়োজনীয় সফটওয়্যারে প্রবেশাধিকার পান এবং তার দায়িত্ব পালন চলমানে সহায়তায় কেউ কোনোরূপ বাধার সৃষ্টি না করতে পারে এ বিষয়ে পুলিশি সহযোগিতা প্রদান করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে আইডিআরএ মুখপাত্র জাহাঙ্গীর আলম বলেন, সোনালী লাইফের সিইও-কে দায়িত্ব পালনে নিরাপত্তা দিতে ডিএমপিকে আইডিআরএ পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। এটি সত্য। সোনালী লাইফের সিইও অভিযোগ করেছিলেন তাকে দায়িত্ব পালনে বাধা দেওয়া হচ্ছে। এ কারণে আইডিআরএ থেকে ডিএমপি কমিশনারকে চিঠি দেওয়া হয়েছে।

তিনি বলেন, এখন আমরা শুনছি তাকে কোম্পানির পরিচালনা পর্ষদ নাকি বহিষ্কার করা হয়েছে। বিষয়টি সত্য কিনা জানি না। যদি তাকে বহিষ্কার কারের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম করা হয় কর্তৃপক্ষ অবশ্যই আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা