ফাইল ফটো
খেলা

সেমি-ফাইনাল আমাদের প্রাপ্য

ক্রীড়া ডেস্ক: প্রথম রাউন্ডে নিউ জিল্যান্ডকে হারিয়ে আফগানিস্তানের স্বপ্নযাত্রার শুরু। সুপার এইটে তারা হারিয়ে দেয় বিশ্ব ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়াকে। বাংলাদেশের বিপক্ষেও চাপের ম্যাচে আদায় করে নেয় জয়।

কঠিন দুই ধাপ পাড়ি দিয়ে সেমি-ফাইনালে পা রাখার পর তাই অধিনায়ক রাশিদ খান বেশ জোর দিয়েই বললেন, যোগ্য দল হিসেবেই সেরা চারের একটি জায়গা আদায় করে নিয়েছেন তারা।

সেন্ট ভিনসেন্টে মঙ্গলবার ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে বাংলাদেশকে ৮ রানে হারায় আফগানিস্তান। সুপার এইটের ‘১’ নম্বর গ্রুপ থেকে ভারতের সঙ্গী হয়ে নাম লেখায় সেমি-ফাইনালে। বাংলাদেশের সঙ্গে তারা নিশ্চিত করে দেয় ২০২১ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিদায়।

ম্যাচের একপর্যায়ে তাদের পরাজয়ের শঙ্কাও অবশ্য জেগেছিল। লিটন কুমার দাস একপ্রান্ত ধরে রেখে এগিয়ে নিচ্ছিলেন দলকে। ১১৬ রানের লক্ষ্যে দশ ওভারে ৫ উইকেট হারিয়ে ৭৭ রান করে ফেলে বাংলাদেশ। একাদশ ওভারের শেষ দুই বলে মাহমুদউল্লাহ ও রিশাদ হোসেনকে আউট করে আফগানিস্তানকে ম্যাচে ফেরান রাশিদ। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। ২৫ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ১০৫ রানে গুটিয়ে যায় তারা।

আফগানদের ঝুলিতে জমা পড়ে অবিস্মরণীয় সাফল্য। একই মাঠে আগের ম্যাচে ১৪৮ রানের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়াকে ১২৭ রানের বেশি করতে দেয়নি রাশিদের দল। আর প্রথম রাউন্ডে নিউ জিল্যান্ডকে মাত্র ৭৫ রানে গুটিয়ে তারা পায় ৮৪ রানের জয়। সামগ্রিকভাবে এখন পর্যন্ত ৭ ম্যাচে ৫ জয় পেয়েছে আফগানিস্তান।

২০১০ সাল থেকে বিশ্বকাপে অংশ নেওয়া দলটির এটিই এক আসরে সবচেয়ে বেশি জয়। ২০১৬ সালে ৭ ম্যাচে ৪টি জিতেছিল তারা। তবে সেবার সুপার টেন থেকে পরের ধাপে যেতে পারেনি। গ্রুপের পাঁচ দলের মধ্যে সবার নিচে থেকে বিশ্বকাপ শেষ করে তারা। প্রায় ৮ বছর পর নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলোকে বিদায় করে সেমি-ফাইনালে ওঠার পর সংবাদ সম্মেলনে রাশিদ বললেন, উপযুক্ত দল হিসেবেই শেষ চারের মঞ্চে তারা ঠাঁই করে নিয়েছেন। “আমি আসলে জানি না, কীভাবে অনুভূতি প্রকাশ করব।

সেমি-ফাইনালে ওঠা আমাদের জন্য অনেক বড় অর্জন। এখনও পর্যন্ত যেভাবে পুরো টুর্নামেন্টে আমরা খেলেছি, আমার মতে, সেমি-ফাইনালে খেলাটা আমাদের প্রাপ্যই। যেভাবে সবাই দায়িত্ব নিয়েছে এবং দলের জন্য সেরাটা দিয়ে পারফর্ম করেছে। জাতি হিসেবে আমাদের জন্য বিশাল অর্জন। এখন সেমির দিকে তাকিয়ে আছি আমরা।”

২০১৮ ও ২০২২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলেছে আফগানিস্তান। বড়দের ক্রিকেটে এবারই প্রথম তারা উঠল সেরা চারে। জাতীয় দলের এই সাফল্য আফগানিস্তানের তরুণদের জন্য বড় প্রেরণা হবে মনে করেন রাশিদ। “আমার মতে, সেমি-ফাইনালে খেলাটা দেশের তরুণদের জন্য অনেক বড় অনুপ্রেরণার উৎস হবে। আমরা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এর আগে সেমি-ফাইনাল খেলেছি।

তবে এই পর্যায়ে কখনও করিনি। এমনকি সুপার এইটে ওঠাও আমাদের জন্য প্রথম ছিল। অবিশ্বাস্য অনুভূতি এটি।” “আমাদের সামর্থ্য আছে তবে সেটা যতক্ষণ আমরা সব কিছু স্বাভাবিক রাখছিৃ আমার মতে, পুরো টুর্নামেন্টে আমরা সবকিছু স্বাভাবিক রেখেছি। হ্যাঁ, কঠিন ছিল সময় এসেছে বটে। তবে আমরা নিজেদের হতাশ করিনি এবং সবসময় শক্তভাবে ঘুরে দাঁড়ানো চেষ্টা করি”

সামাজিক মাধ্যমে এরইমধ্যে ছড়িয়ে পড়া অনেক ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে রাশিদ খান, নাভিন-উল-হাক, মোহাম্মদ নাবিদের অর্জনে আফগানিস্তানের বিভিন্ন শহরে নেমেছে উৎসবের জোয়ার। আফগান অধিনায়কের বিশ্বাস, পুরো দেশকে গর্ব করার উপলক্ষ এনে দিতে পেরেছেন তারা। “(আফগানিস্তানের মানুষের উদযাপন) এখনও দেখিনি। তবে আমি নিশ্চিত, দেশে ব্যাপক উদযাপন হবে। এটি আমাদের জন্য অনেক বড় অর্জন। সত্যি বলতে আমার কোনো ভাষা জানা নেই অনুভূতি প্রকাশের। পুরো দেশ অনেক গর্বিত হবে।”

তিন ম্যাচে দুই জয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে সেরা চারের টিকেট পেয়েছে তারা। তাই ‘২’ নং গ্রুপের চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টুর্নামেন্টের প্রথম সেমি-ফাইনালে মাঠে নামতে হবে তাদের। ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় শুরু হবে খেলা।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের স্বাভাবিক খেলা ধরে রাখার প্রত্যয় জানান রাশিদ। “দল হিসেবে আমরা যেভাবে খেলেছি, আমি খুব খুশি। আমরা দায়িত্ব নিয়েছি। সেমি-ফাইনালে ওঠা অনেক বড় বিষয়।

তবে এখন আমাদের স্বচ্ছ ভাবনা নিয়ে যেতে হবে। এখন পর্যন্ত আমরা যা করেছি, যেসব বিষয় আমাদের পক্ষে কাজ করেছে... সব কিছু স্বাভাবিক রাখতে হবে। আমরা যেন বড় উপলক্ষটি উপভোগ করি, তা নিশ্চিত করতে হবে।”

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি ব...

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর পাহাড়তলী...

নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি : রাঙামাটির বাঘাইছড়িতে বন্যার পানিতে পড়ে নিখো...

রিয়েলিটি শো’র প্রধান বিচারক পলাশ মণি দাস

বিনোদন প্রতিবেদক: ‘জীবনের গল্প বলুন, বাড়ি জিতুন’...

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্...

ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জ...

রিয়েলিটি শো’র প্রধান বিচারক পলাশ মণি দাস

বিনোদন প্রতিবেদক: ‘জীবনের গল্প বলুন, বাড়ি জিতুন’...

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর পাহাড়তলী...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (৪ জুলাই) বেশ...

ফেনীতে বন্যা পরিস্থিতির অবনতি

জেলা প্রতিনিধি : ফেনীতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এ...

লাইফস্টাইল
বিনোদন
খেলা