সংগৃহীত ছবি
জাতীয়

আশুরায় ব্যাপক নিরাপত্তা জোরদার

নিজস্ব প্রতিবেদক : আসন্ন পবিত্র আশুরা ও তাজিয়া মিছিল ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (১৫ জুলাই) সকালে রাজধানীর লালবাগে হোসাইনী দালান ইমামবাড়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আগামী ১৭ জুলাই (বুধবার) পবিত্র আশুরা উপলক্ষ্যে তাজিয়া মিছিলসহ যেসব আয়োজন রয়েছে সে উপলক্ষ্যে ঢাকা মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। যেসব ইমামবাড়া রয়েছে সেখানে ইন্সট্রুমেন্টাল চেকিং ও ডগ স্কোয়াড দিয়ে সুইপিং সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠান শুরুর আগে যারা ইমামবাড়ায় প্রবেশ করবে তাদের আর্চওয়ে ও অন্যান্য সুইপিংয়ের মাধ্যমে এখানে প্রবেশ করতে হবে। হোসাইনী দালান ইমামবাড়ার সন্নিকটে যেসব উঁচু ভবন রয়েছে সেখান থেকে ইমামবাড়ার নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হবে।

তিনি বলেন, পবিত্র আশুরার অনুষ্ঠান উপলক্ষ্যে ইমামবাড়ায় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ সদস্য মোতায়েন থাকবে। তাজিয়া মিছিলের আগে-পেছনে ডানে-বামে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সিসিটিভি ও সাইবার চেকিংসহ যেসব নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার দরকার তা নেওয়া হয়েছে। ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল নিয়ে যেখানে যাওয়া হবে সেখানেও পুলিশের উপস্থিতি থাকবে। তাজিয়া মিছিলের সঙ্গে সঙ্গে পুলিশ থাকবে।

আমরা মিছিলে অংশগ্রহণকারীদের অনুরোধ জানিয়েছি তারা যেন ছুরি চাকু ও দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ না করেন। তাজিয়া মিছিলে পতাকা রাখার একটি বিধান রয়েছে, কিন্তু সেই পতাকা যেন বেশি উঁচু না হয় যাতে করে ইলেকট্রিক তারের সঙ্গে সংযোগ না হয় সে বিষয়ে অংশগ্রহণকারীদের সতর্ক করা হয়েছে। সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় মিটিং করে সব নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করছি আজ, আগামীকাল ও পরশুদিন এই তিন দিনব্যাপী এ অনুষ্ঠান সুন্দরভাবে সম্পন্ন হবে।

হাবিবুর রহমান বলেন, আমরা ইতোমধ্যে নিরাপত্তার স্বার্থে ইমামবাড়ার আশেপাশে তল্লাশি কার্যক্রম পরিচালনা করছি। সিভিল পোশাকে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করার জন্য আমাদের সদস্যরা মোতায়েন রয়েছে। ইমামবাড়ার সন্নিকটে যেসব উঁচু ভবন রয়েছে সেখান থেকে অন্তর্ঘাতমূলক কোনো কর্মকাণ্ড যাতে পরিচালিত না হতে পারে সে কারণে সেখানে পুলিশের উপস্থিতি থাকবে।

তাজিয়ে মিছিল ও পবিত্র আশুরাকে কেন্দ্র করে জঙ্গিদের কোনো হুমকি রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু অতীতে তাজিয়া মিছিলে জঙ্গি হামলার ঘটনা ঘটেছে সেহেতু এই বিষয়টি মাথায় রেখে আমাদের নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে।

আমার বাংলা/এমআর

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এইচএসসি পরীক্ষার্থীদের জরুরি নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের প্রয়োজন...

বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবো না

নিজস্ব প্রতিবেদক : বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না সরকার ব...

মণিপুরে ভয়াবহ সংঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মণিপুরের জিরিবাম ও বিষ্ণুপুর জেলা...

ইকুয়েডরকে উড়িয়ে দিল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক : ২০২৬ বিশ্বকাপের জন্য লাতিন আমেরিকা বাছাইয়ে...

চাঁদাবাজি করলে ব্যবস্থা নিতে বলেছি

নিজস্ব প্রতিবেদক : বাজার কারসাজি নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্...

সাজাপ্রাপ্ত আসামিকে কুপিয়ে হত্যা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট বাজারে সাঈদু...

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট ল...

ডেঙ্গু কেড়ে নিল আরও ৩ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না

নিজস্ব প্রতিবেদক : বিজিবিকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন...

চাঁদাবাজি করলে ব্যবস্থা নিতে বলেছি

নিজস্ব প্রতিবেদক : বাজার কারসাজি নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্...

লাইফস্টাইল
বিনোদন
খেলা