ছবি: সংগৃহীত
জাতীয়

গ্রামীণ এলাকায় কর্মসংস্থান বৃদ্ধিতে ৩৩০০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থান বৃদ্ধি করতে ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ১১০ টাকা হিসেবে ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৩ হাজার ৩০০ কোটি টাকা। প্রাপ্ত এই অর্থে গ্রামীণ জনপদের প্রায় ৯ লাখ তরুণ ও যুবককে প্রশিক্ষিত করে গড়ে তোলা হবে।

প্রশিক্ষণ গ্রহণকারীদের মধ্যে ৬০ শতাংশই থাকবে নারী। ইকনোমিক এক্সিলারেশন অ্যান্ড রেজিলিয়েন্স ফর নিট (ইএআরএন) প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় হবে। এজন্য একটি চুক্তিও সাক্ষরিত হয়েছে।

গতকাল রোববার (২৭ আগস্ট) বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ চুক্তি সাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের পক্ষে বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক চুক্তিতে সাক্ষর করেন।

বিশ্বব্যাংক ইকোনোমিক অ্যাকসিলারেশন অ্যান্ড রেজিলেন্স প্রকল্পের আওতায় এ ঋণ দেবে। অর্থনৈতিকভাবে বেকার যুবকদের শিক্ষা এবং কর্মসংস্থান লাভে বাধা দেয়, ঋণের আওতায় এ ধরনের বিষয়গুলো দূর করা হবে।

এটি গ্রামীণ যুবকদের দক্ষতা প্রশিক্ষণ, বিকল্প শিক্ষা, কর্মসংস্থান এবং উদ্যোক্তা সহায়তা তৈরির কাজে সহায়তা করবে। প্রকল্পটি বিভিন্ন দক্ষতা বিকাশের সুযোগ প্রদানের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে এবং বাজার-চালিত এবং ভবিষ্যৎ বাণিজ্যে অনলাইন ও অফলাইন প্রশিক্ষণ কোর্সের বিষয়ে শিক্ষা দেবে।

এছাড়া, গ্রামীণ যুবকদের, বিশেষ করে নারীদের সুবিধাজনক অবস্থানে নেওয়ার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রতিযোগিতামূলক অর্থায়ন এবং পরামর্শ সহায়তাও দেওয়া হবে উদ্যোক্তা তৈরির জন্য। এটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ড্রপআউটদের, বিশেষ করে নারী শিক্ষার্থীদের বৃত্তিমূলক মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করতে সহায়তা করবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেছেন, একটি সুসজ্জিত প্রতিযোগিতামূলক কর্মীবাহিনী তৈরি করা জরুরি। যেখানে কোনো তরুণকে বাদ দেওয়া হয় না, এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অগ্রাধিকার।

প্রকল্পটি দক্ষতা উন্নয়ন, শিক্ষার ধারাবাহিকতা এবং কর্মসংস্থানের সুযোগের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক কর্মীবাহিনী গড়ে তুলতে সাহায্য করবে।

বাংলাদেশে প্রায় ২৭ শতাংশ তরুণ-তরুণী জানিয়ে তিনি বলেন, এদের বেশিরভাগই গ্রামীণ অঞ্চলে বসবাস করে। তাদের কর্মসংস্থান বৃদ্ধির জন্য প্রকল্পটির আওতায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হবে।

ইআরডি সচিব শরিফা খান আয়োজিত অনুষ্ঠানে বলেছেন, প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ২০২১-২০২৫-এর সঙ্গে সংযুক্ত। ২০২৬ সালে দেশের এলডিসি অবস্থা থেকে উন্নীত হওয়া এবং ভিশন ২০৪১ বাস্তবায়নকেও সমর্থন করে এটি।

এটি গ্রামীণ জনগোষ্ঠীর অর্থনৈতিক সম্পৃক্ততার জন্য একটি ব্যাপক সহায়তা ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের পরিকল্পনা ও নীতিগুলোকে সমর্থন করবে জানিয়ে তিনি বলেন, তরুণ-তরুণী, প্রতিবন্ধী এবং দেশের বিশেষ চাহিদা সম্পন্ন অংশের জন্য অপরিহার্য।

প্রসঙ্গত, রেয়াতি ঋণটি বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে দেওয়া হয়েছে এবং পরিশোধের জন্য পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরের মেয়াদ রয়েছে।

বাংলাদেশে বর্তমানে ১৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলারের বৃহত্তম চলমান আইডিএ প্রোগ্রাম রয়েছে।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

অভিনয়ে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

২৭ দেশে ছড়িয়েছে করোনার নতুন ধরন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

আগামী শুক্রবার থেকে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ সেপ্টেম্বর শুক্রবার থেকে নিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
খেলা