ছবি-সংগৃহীত
জাতীয়

ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, উন্নত দেশের মতো আধুনিক সরঞ্জাম দিয়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। এতে একদিকে প্রতিষ্ঠানটির সেবার মান উন্নত হয়েছে। অপরদিকে প্রতিষ্ঠানটির সেবার ক্ষেত্রও বৃদ্ধি পেয়েছে।

বুধবার (১১ অক্টোবর) দুপুর ১২ টার দিকে ইমার্জেন্সি রেসপন্স কন্ট্রোল সেন্টার (ইআরসিসি) প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, সরকার সকল ক্ষেত্রে ডেভিডেশনের প্রক্রিয়া শুরু করেছে। প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে ফায়ার সার্ভিসকেও ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে।

তিনি বলেন, আজকে ফায়ার সার্ভিস আগের সেই দমকল বাহিনী নয়। ফায়ার সার্ভিস আজ মানুষের কাছে সার্ভিস পৌঁছে দিচ্ছে। বিশেষ করে, ইআরসিসি প্রজেক্টের সুবিধা কাজে লাগিয়ে ফায়ার সার্ভিস মানুষের আরও আস্থার বাহিনীতে পরিণত হবে।

আসাদুজ্জামান খান বলেন, ফায়ার সার্ভিস বিপদগ্রস্ত মানুষকে সেবা প্রদানের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী সংসদে ঘোষণা করেছিলেন, প্রতিটি উপজেলায় নূন্যতম একটি করে ফায়ার স্টেশন চালু করা হবে।

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৫০৩ টি ফায়ার স্টেশন রয়েছে এবং ৪৩ টি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রী যে কোনো সময় এই ফায়ার স্টেশনগুলোর উদ্বোধন করবেন।

দুর্যোগে ফায়ার সার্ভিসই প্রথম রেসপন্স করে। বর্তমানে অগ্নি দুর্ঘটনা, দুর্যোগ ও ভূমিকম্পসহ যেকোনো দুর্যোগে সবার আগে ফায়ার সার্ভিস। কেবল আমাদের দেশে নয়, বিভিন্ন দেশে বড় যে কোনো দুর্যোগে যাচ্ছে ফায়ার সার্ভিস। আমরা ফায়ার সার্ভিসকে সেভাবেই সক্ষম করে গড়ে তুলছি।

তিনি বলেন, টার্ন টেবল লেডার (টিটিএল) যুক্ত হয়েছে, বহুতল ভবনে অগ্নি দুর্ঘটনায় কাজ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ফায়ার সার্ভিসের জনবল বৃদ্ধিতে আমরা কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছি।

২০০৯ সালে ফায়ার সার্ভিসের জনবল ছিল ৬০০০-এর সামান্য বেশি, বর্তমানে জনবল ১৪,৬৬৮ জন। এ জনবল বেড়ে ১৬,০০০ জন হবে। আগামীতে ৩০,০০০ জনবল করার অর্গানোগ্রাম করা হচ্ছে।

মন্ত্রী বলেন, প্রান্তিক মানুষ তাদের সেবা পাচ্ছে। এখন সকল দুর্যোগে প্রয়োজনীয় সক্ষমতা নিয়ে দ্রুত মানুষের পাশে ছুটে যাওয়ার মতো একটি স্বয়ংসম্পূর্ণ বাহিনী ফায়ার সার্ভিস। আমরা এ প্রতিষ্ঠানের জন্য অ্যাম্বুলেন্স সেবার সক্ষমতা বাড়িয়েছি।

২০০৯ সালে মাত্র ৫০ অ্যাম্বুলেন্স ছিল উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে এ সংখ্যা বেড়ে হয়েছে ১৯৫ টি। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী, প্রতিটি ফায়ার স্টেশনে পর্যায় ক্রমে ন্যূনতম একটি অ্যাম্বুলেন্স দেওয়ার লক্ষ্যে ৩৫৭ টি নতুন অ্যাম্বুলেন্স কেনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ সুবিধা আধুনিক করার লক্ষ্যে 'বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি' নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এ প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের সুবিধা বৃদ্ধির জন্যও বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান আসাদুজ্জামান খান।

তিনি বলেন, আমি আশা করবো, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন আগামীর উন্নত ও স্মার্ট বাংলাদেশের পরিপূর্ণ অগ্নি নিরাপত্তা ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে।

এ দিন স্ট্রেংথেনিং অ্যাবিলিটি অব ফায়ার ইমার্জেন্সি রেসপন্সের (এসএএফইআর) অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর এবং কেওআইসিএ-এর যৌথ অর্থায়নে স্থাপিত ইআরসিসি প্রজেক্টের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত পার্ক ইয়াং সিক, কইকা বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কিম তাইইয়াং ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (ফায়ার উইং) শাহানারা খাতুন।

এতে সভাপতির বক্তব্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, বর্তমান সরকারের দায়িত্ব নেওয়ার পর ২০০৯ সালে সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, দেশের প্রতিটি উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন নির্মাণ করা হবে।

এর ধারাবাহিকতায় সারা দেশে এখন চালু ফায়ার স্টেশনের সংখ্যা ৫০৩ টি, যা ২০০৯ সালের আগে ছিল মাত্র ২০৪ টি। আশা করছি, অক্টোবরের মধ্যেই প্রধানমন্ত্রী সারা দেশে নির্মাণসম্পন্ন আরও ৪৩ টি ফায়ার স্টেশনের উদ্বোধন করবেন।

এ সময় ফায়ার সার্ভিসকে স্বাধীনতা পুরস্কার-২০২৩, আজীবন রেশন প্রদান ও অন্যান্য সুবিধা প্রদান করায় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে বিশেষ ধন্যবাদ জানান তিনি।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাবেক এমপি দবিরুল ইসলাম গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : ঠাকুরগাঁও-২ আসনের সাবেক সংসদ সদস্য দবিরুল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) বে...

সীমান্তে ২ ভারতীয় আটক

জেলা প্রতিনিধি : রাজশাহী সীমান্ত থেকে দুই ভারতীয় নাগরিককে আট...

১৭ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ দেশের ১৭টি অঞ্চলের উপর দিয়ে ঝোড়ো...

নাইজেরিয়ায় নৌকা ডুবে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় শতাধিক যাত্রী বহনকারী একটি...

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রম...

বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ল...

ডেঙ্গুতে শনাক্ত আরও ৩১৭ জন

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে আরও ৩১৭...

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক : নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে...

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক উচ্চতায় নিতে চাই

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার সম্পর্ককে ন...

লাইফস্টাইল
বিনোদন
খেলা