ছবি-সংগৃহীত
লাইফস্টাইল

অফিসে বসের প্রিয় হওয়ার উপায়!

লাইফস্টাইল ডেস্ক: অফিসে বসের সাথে সুন্দর সম্পর্ক গড়ে উঠে মূলত প্রোফেশনাল কাজের সম্পর্ক, বিশ্বাস এবং প্রতিশ্রুতির উপর ভিত্তি করে। এজন্য বসের সাথে কাজ করলে, তিনি আপনাকে প্রফেশনাল ও কোম্পানির সাফল্যের গুরুত্বপূর্ণ দিকগুলোতে সহায়তা করবেন।

নিচের উপায়গুলো অনুসরণ করলে আপনি সহজেই বসের প্রিয় ব্যক্তি হতে পারবেন।

১) পোশাকের ক্ষেত্রে সচেতন হোন:

কথায় আছে, আগে দর্শনধারী, পরে গুণবিচারী। বসের প্রিয় হতে চাইলে প্রথমে নিজেকে ঠিক করতে হবে। মনে রাখবেন আপনার পোশাক কিন্তু আপনার সম্পর্কে একটা ধারণা দেয়।

তাই অফিসে যা ইচ্ছে পরে যাবেন না। ফর্মাল পোশাক পরার চেষ্টা করুন। পরিষ্কার ইস্ত্রি করা শার্ট, ফর্মাল প্যান্ট পরুন। শার্ট সমসময় ইন করে পরবেন। মহিলাদের ক্ষেত্রেও কুর্তি বা ফর্মাল পোশাক পরা উচিত।

২) সঠিক সময়ে অফিসে পৌঁছান:

কখনো বাস পাননি, কখনো রাস্তায় জ্যাম বা বাড়িতে সমস্যা - অফিসে দেরিতে পৌঁছে এই ধরনের অজুহাত সবাই দিয়ে থাকেন। এটা কিন্তু আপনার সম্পর্কে বাজে ধারণা তৈরি করে। তাই কারণ ব্যাখ্যা করা ছেড়ে সঠিক সময়ে অফিস পৌঁছাতে চেষ্টা করুন।

সময়ানুবর্তিতা কিন্তু আপনি নিজেসহ সবাই পছন্দ করেন, সঠিক সময়ে অফিস গেলে আপনার বস বুঝতে পারবেন যে কাজের প্রতি আপনার দায়িত্ববোধ আছে। অফিসে সঠিক সময়ে পৌঁছাবেন, তবে বের হওয়ার সময় কিন্তু একদম তাড়াহুড়ো করা যাবে না। কেননা কর্মীরা কাজ সঠিকভাবে সম্পন্ন করে সময়মতো অফিস থেকে বের হলে সব বস খুশি হন।

৩) তথ্য-প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত হোন:

তথ্য-প্রযুক্তির যুগে পিছিয়ে পড়লে চলবে না। এরকম কর্মীদের বসেরা পছন্দ করেন না। তাই কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল, ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে জানা খুব দরকার। বস কোনো কাজ দিলে সেটা যত তাড়াতাড়ি উপস্থাপন করতে পারবেন তা আপনার জন্যই ভালো হবে।

৪) অফিসের কাজ সম্পর্কে সচেতন ও উদ্যোগী থাকুন:

আপনার বস কোনও প্রোজেক্ট, প্রেজেন্টেশনের কথা বললে এগিয়ে যান। আগ্রহ দেখান কাজের ওপর এবং নিখুঁতভাবে কাজটি শেষ করার চেষ্টা করুন।

মনে রাখবেন, অফিসে কাজই আপনার পরিচয়। ভালো কর্মীর ইমেজ তৈরি করতে চাইলে ভালো কাজ করতে হবে। কর্মঠ কর্মী সব বস পছন্দ করেন।

৫) মনযোগ দিয়ে বসের কথা শুনুন:

অফিসে বসের গুড বুকে নাম লিখাতে চাইলে বসের কথাকে অগ্রাধিকার দিন। তিনি যা বলছেন তা সাপোর্ট করুন। বস যেভাবে কাজটা করতে চাইছেন সেভাবেই করুন। দেখবেন তিনি খুশি হয়েছেন।

৬) নতুন কিছু জানার আগ্রহ দেখান:

সব বসই সবজান্তা কর্মী কখনোই পছন্দ করেন না। বরং বস কিছু বোঝাতে চাইলে মন দিয়ে শুনুন ও বোঝার চেষ্টা করুন। নতুন কিছু জানা এবং বোঝার ক্ষেত্রে আগ্রহ দেখালে উপকৃত হবেন আপনি নিজেই। আপনার জানার ইচ্ছা বসের মনে ভালো ইম্প্রেশন ফেলবে।

৭) সবসময় সৎ থাকুন:

অফিসে সততা খুবই গুরুত্বপূর্ণ। বসকে কখনোই মিথ্যে কথা বলবেন না। খেয়াল রাখবেন, কোনো ব্যাপারে বসের সঙ্গে ভুল বোঝাবুঝি যেন তৈরি না হয়।

৮) অফিসে বাড়ির চিন্তা বা বিষয় আনবেন না:

কর্মক্ষেত্রে যতক্ষণ থাকবেন সম্পূর্ণ সময়টা অফিসকে দিন। অফিসে এসে বাড়ির লোকের সাথে বারবার ফোনে কথা বলা, বাড়ির সমস্যা নিয়ে আলোচনা করা - এসব একদমই করবেন না।

কোনো বসই এগুলো পছন্দ করেন না। আপনার ব্যক্তিগত জীবনে সমস্যা থাকতেই পারে, কিন্তু অফিস তার জন্য সাফার করবে না।

৯) স্বতস্ফূর্ত- চটপটে স্বভাবের হোন:

ঘণ্টার পর ঘণ্টা কাজ নিয়ে বসে থাকা কোনো বসই পছন্দ করেন না। তাই চটপটে না হলে সাফলতা আসবে না। যেকোনও কাজ সময়মতো শেষ করার চেষ্টা করুন।

১০) বসকে জানুন:

অফিসের বস কেমন ধরনের মানুষ সেটা জানা খুব গুরুত্বপূর্ণ। সব মানুষের চিন্তা বা চরিত্র একরকম হয় না। বস কীরকম সেটা বুঝে গেলে আপনার কাজের সম্পর্ক টা সহজ এবং সুন্দর হবে।

১১) দায়িত্বশীল হোন:

যখন কোনো কাজের দায়িত্ব নেয়ার ব্যাপার আসে তখন অন্যদের জন্য অপেক্ষা না করে অবস্থা বুঝে কাজের ভারটি নিজেই নিয়ে নিন। কে করবে এই আশায় বসে থাকা কর্মচারীদেরকে কোনো অফিসের বস পছন্দ করেন না। নিজে থেকেই দায়িত্ব নিতে পারে এমন মানুষকেই বসরা সাধারণত পছন্দ করেন।

১২) প্রয়োজনে পরামর্শ দিন:

অফিসে যখন কোনো জটিল পরিস্থিতির সৃষ্টি হয় এবং সবার কাছ থেকে পরামর্শ নেয়া হয়, তখন আপনিও অংশগ্রহণ করুন। তবে সেটা হওয়া উচিত বুদ্ধিদীপ্ত পরামর্শ। অফিসের বিভিন্ন সমস্যায় বুদ্ধিদীপ্ত পরামর্শ দিলে অফিসে বসের সুদৃষ্টিতে সবসময় থাকতে পারবেন।

১৩) ভদ্র আচরণ করুন:

অফিসে বসের সাথে সব সময় ভদ্র আচরণ করার চেষ্টা করুন। কারণ অভদ্র কিংবা অবাধ্য কর্মীকে কেউ পছন্দ করে না। বস কোনো কাজের আদেশ দিলে সেটা সম্ভব হলে করার চেষ্টা করুন। আর যদি আপনার কোনো অসুবিধা থাকে সেটা সুন্দর করে বুঝিয়ে বলুন। উচ্চ স্বরে কিংবা অভদ্র ভাবে কিছু বলা থেকে বিরত থাকুন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

প্রধানমন্ত্রী বেইজিং যাচ্ছেন আজ

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের রাষ্ট্র...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

লাইফস্টাইল
বিনোদন
খেলা