সংগৃহিত
আন্তর্জাতিক

উড়িষ্যার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উড়িষ্যা রাজ্যের বিধানসভা নির্বাচনে নতুন ইতিহাস গড়েছেন সোফিয়া ফিরদৌস। ওই রাজ্যের প্রথম নারী বিধায়ক হয়েছেন তিনি। কংগ্রেসের হয়ে রাজ্যের বারাবতী-কটক আসন থেকে জয়ী হয়েছেন ৩২ বছর বয়সী সোফিয়া।

নির্বাচনে বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে আট হাজারেরও বেশি ভোটে হারিয়ে রাজ্যের প্রথম মুসলিম মহিলা বিধায়ক হয়েছেন সোফিয়া ফিরদৌস।

পরিবার থেকেই সোফিয়ার রাজনীতিতে হাতেখড়ি। তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনিও একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে কংগ্রেসের মনোনয়ন পান সোফিয়া।

কংগ্রেস নেতা মোহাম্মদ মোকুইম ‘মেট্রো বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালকের পদে আছেন। তিনি উড়িষ্যা রুরাল হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড-এর আর্থিক কেলেঙ্কারির জন্য ভিজিল্যান্স আদালতে দোষী সাব্যস্ত হন। সে কারণেই নির্বাচনে প্রার্থী হতে পারেননি মোকুইম।

ফলে দল থেকে ওই আসনে তার মেয়ে সোফিয়াকে মনোনয়ন দেওয়া হয়। কলিঙ্গ ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সোফিয়া ২০২২ সালে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে স্নাতকোত্তর ডিগ্রি পান।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে তার বাবার সংস্থা ‘মেট্রো বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’-এর সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তার স্বামী রাজ্যের বিশিষ্ট শিল্পপতি মিরাজ উল। স্ত্রীর জয়ের পর সামাজিক মাধ্যমে সোফিয়াকে অভিনন্দন জানিয়েছেন মিরাজ।

উড়িষ্যা প্রথম নারী মুখ্যমন্ত্রী নন্দিনী শতপথীও বারামতী-কটক আসন থেকে ১৯৭২ সালে বিধায়ক নির্বাচিত হন। অনেকেই তার জয়ের সঙ্গে মিল পাচ্ছেন সোফিয়ার।

এদিকে ফের ভারতীয় কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। শনিবার (৮ জুন) কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে দলের চেয়ারপার্সন হিসেবে সোনিয়া গান্ধীর নাম ঘোষণা করেন সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এরপর সেই নামে সম্মতি জানান বৈঠকে উপস্থিত সব কংগ্রেস সংসদ সদস্য।

শনিবার চেয়ারপার্সন হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, সোনিয়া আমাদের দিকনির্দেশক। তিনি পুনরায় সংসদীয় কমিটির চেয়ারপার্সন নির্বাচিত হওয়া আমাদের কাছে অত্যন্ত আনন্দের।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা