সংগৃহিত
আন্তর্জাতিক

রাজনৈতিক সহিংসতা হতে দেবে না সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ এশিয়ার রাজনৈতিক সংকটপূর্ন দেশ পাকিস্তানে আগামী সপ্তাহে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ভোটকে ঘিরে সেখানে সহিংসতার আশঙ্কা রয়েছে।

তবে দেশটির সেনাপ্রধান জেনারেল আসিম মুনির জানিয়েছেন, দেশে কোনও ধরনের রাজনৈতিক সহিংসতা হতে দেবে না সেনাবাহিনী।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এদিকে বুধবার পাকিস্তানের সেনাবাহিনীর মিডিয়া উইং জানিয়েছে, সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা আগামী ৮ ফেব্রুয়ারি নির্ধারিত ‘অসাধারণ গণতান্ত্রিক অনুশীলনে’ নাশকতার যে কোনও প্রচেষ্টাকে ব্যর্থ করার সংকল্প করেছেন।

এটি জানানো হয় রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের সেনা সদর দপ্তরে অনুষ্ঠিত কর্পস কমান্ডার সম্মেলনে। আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

পাকিস্তানের সামরিক বাহিনীর মিডিয়া উইং ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, সেনাপ্রধান (সিওএএস) জেনারেল সৈয়দ আসিম মুনিরের সভাপতিত্বে এই ফোরামে সাধারণ নির্বাচন শান্তিপূর্ণভাবে পরিচালনা করতে পাকিস্তানের নির্বাচন কমিশনকে (ইসিপি) সহায়তা করার জন্য সেনাবাহিনী মোতায়েন নিয়ে আলোচনা করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘পাকিস্তানের সেনাবাহিনী ইসিপির নির্দেশনা অনুসারে সাংবিধানিক আদেশ অনুযায়ী অর্পিত দায়িত্ব পালন করবে। রাজনৈতিক কর্মকাণ্ডের নামে কাউকে সহিংসতায় লিপ্ত হতে এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে বাধাগ্রস্ত করতে নাশকতা করতে দেওয়া হবে না।’

পাকিস্তানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা পবিত্র বিষয় এবং এটি অলঙ্ঘনীয় জানিয়ে সেনাপ্রধান জেনারেল আসিম মুনির বলেছেন, ‘পাকিস্তান সব রাষ্ট্রের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করে; তবে দেশের সার্বভৌমত্ব, জাতীয় সম্মান এবং পাকিস্তানি জনগণের আশা-আকাঙ্ক্ষার বিষয়ে কখনোই কোনও আপস করা হবে না।’

এদিকে দুর্বৃত্তরা দেশটির আগামী সপ্তাহের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামা এক সংসদ সদস্য প্রার্থীকে গুলি করে হত্যা করেছে। দেশটির আসন্ন নির্বাচন ঘিরে জঙ্গি সহিংসতা বৃদ্ধির আশঙ্কার মাঝেই বুধবার আফগানিস্তানের সীমান্ত লাগোয়া উপজাতি অধ্যুষিত বাজুর জেলায় এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

আগামী ৮ ফেব্রুয়ারির নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন গুলিতে নিহত রেহান জায়েব খান। তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থী ছিলেন।

প্রসঙ্গত, বুধবার দুর্নীতির এক মামলায় ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে ১৪ বছরের করে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাকিস্তানের এবারের নির্বাচনে ইমরান খানের দলের ঐতিহ্যবাহী নির্বাচনী প্রতীক ক্রিকেট ব্যাট কেড়ে নেওয়া হয়েছে। এ ছাড়া দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

আগস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

কারাগার থেকে পালানো আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

বিভিন্ন খাত সংস্কারে সহায়তা দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার সহায়তা...

আশুলিয়ায় আজও বন্ধ ২২ কারখানা

নিজস্ব প্রতিবেদক : শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা...

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে...

লাইফস্টাইল
বিনোদন
খেলা