সংগৃহিত
আন্তর্জাতিক

মিয়ানমারে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের কারেন রাজ্যে বিদ্রোহীরা সামরিক বাহিনীর একটি হেলিকপ্টারে গুলি চালিয়ে ভূপাতিত করেছে। এতে হেলিকপ্টারে থাকা এক ব্রিগেডিয়ার জেনারেল ও নিরাপত্তা বাহিনীর অন্য চার সদস্য নিহত হয়েছেন। সোমবার থাইল্যান্ড সীমান্তের কাছে মিয়ানমারের থিনগান নাইনাং শহরে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের ইংরেজি দৈনিক ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, এ নিয়ে চলতি মাসে মিয়ানমারের জান্তা বাহিনীর তিনটি বিমান বিধ্বস্ত করলো দেশটির বিদ্রোহী গোষ্ঠীরা।

ইরাবতি বলছে, জান্তা সেনাবাহিনীর হেলিকপ্টারটি সোমবার বিকেলে মিয়াওয়াদ্দি শহরের সীমান্ত লাগোয়া থিঙ্গান নাইনাংয়ে কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) ও তাদের সহযোগী পিপলস ডিফেন্স ফোর্সের যোদ্ধাদের হামলার মুখে পড়ে। কারেন রাজ্যের বিদ্রোহী গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) সশস্ত্র শাখা হলো কেএনএলএ।

হামলায় জড়িত কেএনএলএর মিত্র প্রতিরোধ শক্তি কোবরা কলামের একটি সূত্র বলেছে, ‘‘আমরা মেশিনগান, স্নাইপার রাইফেল এবং অন্যান্য অস্ত্র থেকে জান্তার হেলিকপ্টারে গুলি ছুড়েছি। গুলিতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে মিয়ানমার জান্তার একটি পদাতিক ডিভিশনের প্রধান, হেলিকপ্টারের পাইলট এবং নিরাপত্তা বাহিনীর অন্য সদস্যরা নিহত হয়েছেন।’’

কারেন রাজ্যের জাতিগত বিদ্রোহী গোষ্ঠীটি থিনগান নাইনাংয়ে জান্তার হেলিকপ্টারে গুলি চালিয়ে ভূপাতিত করেছে বলে কেএনইউয়ের মুখপাত্র পাদোহ সাউ কালে নিশ্চিত করেছেন।

মিয়ানমারের সেনাবাহিনীর ৪৪তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের (এলআইডি) নতুন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আয়ে মিন নাউংকে মিয়াওয়াদ্দির থিনগান নাইনাংয়ে এলাকায় নিয়ে যাওয়ার সময় কোবরা কলাম হেলিকপ্টারটি লক্ষ্য করে গুলি চালায়। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনীর ৪৪তম ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আয়ে মিন নাউং এবং অন্য চার সেনা কর্মকর্তা নিহত হয়েছেন।

দেশটির জান্তা-পন্থী গণমাধ্যমের খবরে হেলিকপ্টার দুর্ঘটনায় দুই ব্রিগেডিয়ার জেনারেল নিহত এবং আরও তিনজন গুরুতর আহত হয়েছেন বলে জানানো হয়েছে। তবে আহত কর্মকর্তাদের পদবী প্রকাশ করা হয়নি। সূত্র: দ্য ইরাবতি।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাবেক এমপি দবিরুল ইসলাম গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : ঠাকুরগাঁও-২ আসনের সাবেক সংসদ সদস্য দবিরুল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) বে...

সীমান্তে ২ ভারতীয় আটক

জেলা প্রতিনিধি : রাজশাহী সীমান্ত থেকে দুই ভারতীয় নাগরিককে আট...

১৭ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ দেশের ১৭টি অঞ্চলের উপর দিয়ে ঝোড়ো...

নাইজেরিয়ায় নৌকা ডুবে ১৬ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় শতাধিক যাত্রী বহনকারী একটি...

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রম...

বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ল...

ডেঙ্গুতে শনাক্ত আরও ৩১৭ জন

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে আরও ৩১৭...

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক : নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে...

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক উচ্চতায় নিতে চাই

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার সম্পর্ককে ন...

লাইফস্টাইল
বিনোদন
খেলা