সংগৃহীত
আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় লেবাননে নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর গাজা উপত্যকায় নির্বিচার বোমা হামলা শুরু করেছে ইসরায়েরি বাহিনী। গত ২৪ ঘণ্টায় গাজায় উপত্যকার অন্তত ৪০০ লক্ষ্যবস্তুতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলা করেছে।

এতে অনেক হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। একই সময়ে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ৩ জন নিহত হয়েছেন।

শনিবার (১ ডিসেম্বর) এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় দিনের মতো দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ করেছে ইসরায়েল। ইরান সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলিদের হামলায় তাদের যোদ্ধারা নিহত হয়েছেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্সেস ইন লেবাননের (ইউএনআইএফআইএল) একজন মুখপাত্র বলেছেন, শনিবার সকালের দিকে ইসরায়েলি ভূখণ্ড থেকে লেবাননকে লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়েছে। লেবাননের উপকূলীয় শহর নাকোরায় ইউএনআইএফআইএলের সদর দপ্তরের কাছে এবং রমাইচ সীমান্ত লাগোয়া কয়েকটি গ্রামের চারপাশে আঘাত হেনেছে ইসরায়েলি গোলা।

ইসরায়েলি বাহিনী বলেছে, তারা লেবাননের দক্ষিণাঞ্চলের একাধিক এলাকায় ‘‘অস্বাভাবিক কার্যকলাপ’’ শনাক্ত করার পর সতর্কতা হিসেবে নাকোরার কাছে গোলাবর্ষণ করেছে।

হিজবুল্লাহ জানায়, শুক্রবার লেবাননে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ৩ জন। তাদের মধ্যে ২ জনই হিজবুল্লাহর সদস্য। গাজায় ইসরায়েলের সাথে হামাসের যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর হামলার জবাবে দক্ষিণ লেবাননে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনীর সদস্যরা।

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর হিজবুল্লাহ ও ইসরায়েলের মাঝে আবারও আন্তঃসীমান্ত হামলা শুরু হয়েছে। হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তি চলাকালে লেবানন ইসরায়েল সীমান্তের সহিংসতা অনেকাংশে বন্ধ ছিল।

প্রসঙ্গত, গাজায় হামাসের সাথে গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। এই হামলার জবাবে লেবাননে ড্রোন ও বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় ৭ সপ্তাহ আগে ইসরায়েল হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েল-লেবাননের সীমান্তে সংঘর্ষে প্রায় ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা