সংগৃহীত
আন্তর্জাতিক

গাজায় জাতিসংঘের ৫৯ কর্মী নিহত

আন্তর্জাতিক ডেস্ক: গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের অবিরাম বিমান হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘের ৫৯ জন কর্মী প্রাণ হারিয়েছেন।

একই সময় সীমায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা ৮০০০ ছাড়িয়েছে। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই প্রায় সাড়ে ৫০০০।

জাতিসংঘের বরাত দিয়ে রোববার (২৯ অক্টোবর) বার্তা সংস্থা আনাদোলু এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনডব্লিউআরএ) ৫৯ জন কর্মী নিহত হয়েছেন।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এক্সে পোস্ট করা এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ বলছে, গাজায় প্রাণ হারানো ইউএনআরডব্লিউএ কর্মীদের সম্মান জানাতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমাদের সহকর্মীদের নিহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জাতিসংঘ ও ইউএনআরডব্লিউএ’র জন্য প্রতিদিন এক একটি অন্ধকার দিন হয়ে উঠছে।

১৯৪৯ সালে প্রথম আরব-ইসরায়েল যুদ্ধের পর প্রতিষ্ঠিত হয় ইউএনডব্লিউআরএ। সংস্থটি প্রতিষ্ঠার পর থেকে গাজা, পশ্চিম তীর, জর্ডান, সিরিয়া ও লেবাননে স্কুলিং (শিক্ষা), প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং মানবিক সহায়তাসহ অন্যান্য মানবিক সেবা প্রদান করে আসছে।

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন ও অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায়।

তাদের এ হামলায় নিহত হন অন্তত ১৪০০ ইসরায়েলি। নিহতদের মধ্যে ২৮৬ জন সেনা সদস্য রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৪৪০০ জনেরও বেশি ইসরায়েলি। এ দিন আরও ২২৯ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

এ ঘটনার জেরে ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০০৫ জনে। তাদের মধ্যে ৩৩৪২ শিশু, ২০৬২ জন নারী ও ৪৬০ জন বয়স্ক মানুষ।

ইসরায়েলি হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনো অবকাঠামো। মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল ও বেসামরিক মানুষের বাড়িঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে তারা। সেই সাথে ৮ অক্টোবর থেকে গাজায় সর্বাত্মক অবরোধ আরোপ করেছে ইসরায়েল।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

অভিনয়ে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

২৭ দেশে ছড়িয়েছে করোনার নতুন ধরন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

আগামী শুক্রবার থেকে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ সেপ্টেম্বর শুক্রবার থেকে নিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
খেলা