ছবি-সংগৃহীত
শিক্ষা
মুন্সীগঞ্জ সরকারি মহিলা কলেজ

ব্যবহারিকের নামে শিক্ষার্থীদের থেকে অর্থ আদায়ের অভিযোগ 

মো. নাজির হোসেন: মুন্সীগঞ্জ শহরের সরকারি মহিলা কলেজে এইচএসসি ব্যবহারিক পরীক্ষায় বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের কাছ থেকে অবৈধ ভাবে জন প্রতি ৫০০ টাকা করে আদায় করা হয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিষ্ঠানটির শিক্ষক ও কর্মচারিরা যোগসাজশ করে এ অর্থ আদায় করছে।

একাধিক শিক্ষার্থীরা বলছে, কোন রশিদ ছাড়াই ব্যবহারিক পরিক্ষার জন্য জনপ্রতি ৫০০ টাকা করে ফ্রি আদায় করা হয়েছে। ফ্রি না দিলে ব্যবহারিকে নম্বর কম দেওয়া হবে বলে, ভয় দেখানো হয় পরীক্ষার্থীদের। ভয়ে পরীক্ষার্থীরা ওই টাকা দিয়েই পরীক্ষায় অংশ নেয়।

সরকারি মহিলা কলেজ সুত্রে জানা যায়, গত ২৮ সেপ্টেম্বর (এইচএসসি) ব্যবহারিক পরীক্ষা শুরু হয়।এতে সরকারি হরগঙ্গা কলেজের প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী পরিক্ষায় অংশ নেয়।

রোববার পরীক্ষা শেষ হয়। তবে সরকারি হরগঙ্গা কলেজের শিক্ষকরা বলছেন, শুধু বিজ্ঞান বিভাগ থেকেই ৪২৯ জন শিক্ষার্থী ব্যবহারিকে অংশ নেয়। এছাড়াও ভূগোলের শিক্ষর্থীও রয়েছে।

গত শনিবার সকালে সরকারি মহিলা কলেজে গেলে দেখা যায়, শিক্ষার্থীরা পরীক্ষার হলে ঢোকার জন্য অপেক্ষা করছেন। কয়েকজন অভিভাবক ও তাদের সঙ্গে রয়েছেন। এ সময় অবৈধভাবে টাকা আদায়ের ব্যাপারে শিক্ষার্থীদের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার জন্য অন্যায় ভাবে টাকা আদায় করা হয়েছে। যেদিন প্রথম ব্যবহারিক পরীক্ষা দিচ্ছিলাম, সেদিন মুন্না নামে কলেজের এক কর্মচারী আমাদের শিক্ষার্থীদের কে বলেছে ব্যবহারিকে পরিপূর্ণ নাম্বার পেতে হলে ৫০০ টাকা করে দিতে হবে। যারা দিবে তারাই নাম্বার পাবে। যারা দিবে না, তারা কম নাম্বার পাবে। এ ভয়ে সেদিনই অনেকে টাকা দিয়েছিল।

তারা আরও বলেন, যারা টাকা দেয়নি পরদিন পরীক্ষা দিতে এলে তাদের সাথে খুব বাজে আচরণ করেন শিক্ষক, কর্মচারীরা। পরে টাকা দিলে সব ঠিক হয়ে যায়।

জয় প্রকাশ নামে আমাদের এক পরীক্ষার্থীকে দিয়ে টাকা গুলো উঠানো হয়, তার সঙ্গে আরো কয়েজন ছিল। রোববার পরীক্ষা শেষে ওই টাকা কোন শিক্ষকের কাছে হস্তান্তর করবে শুনেছি। অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে এ বিষয়ে আক্ষেপ রয়েছে। তবে শিক্ষার্থীরা নম্বর কম পাওয়ার ভয়ে প্রতিবাদ করতে পারছেনা।

এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, আমরা ফরম ফিলাপের সময় ব্যবহারিকের জন্য টাকা দিয়েছি। আবার আমাদের থেকে অতিরিক্ত এই ফ্রি অন্যায় ভাবে নেওয়া হলো। দীর্ঘদিন ধরে এটাই নিয়মে পরিণত হয়েছে। এগুলো বন্ধ করা দরকার।

টাকা আদায়ের সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে প্রতিষ্ঠানটির দিন ভিত্তিতে এম এল এস এস আরিফুজ্জামান মুন্না। তিনি বলেন, আমি কাউকে টাকা দেওয়ার কথা বলিনি, টাকাও কারো কাছ থেকে নেইনি।

অভিযোগের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা বলে অস্বাীকার করেছেন সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আমির হোসেন। তিনি বলেন, আমাদের কোন শিক্ষক, কর্মচারি কোন শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়নি। কোন শিক্ষার্থীদের দিয়েও টাকা উঠানো হয়নি।

এ বিষয়ে সরকারি হরগঙ্গা কলেজের এক পরিক্ষার্থীর অভিভাবক আব্দুল মতিন বলেন, ব্যবহারিক পরীক্ষার নামে শিক্ষার্থীদের কাছ থেকে ৫০০ টাকা করে অবৈধ ভাবে আদায় করা হয়েছে। এটাকে কলেজ কর্তৃপক্ষ নিয়ম মনে করেছে। প্রতি বছর এমনটা করা হচ্ছে। টাকা দিলে পরীক্ষায় পূর্ণ নম্বর দেওয়া হবে। না দিলে দুর্ব্যবহার করা হয়। আমার মেয়ে আমাকে বিষয়টি জানায়। আমিও টাকা দিতে বাধ্য হই। আমার দেখা কয়েকজন অভিভাবক অন্যের কাছ থেকে ধার করে টাকার ব্যবস্থা করেন।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আরা বলেন, বিষয়টি কেউ আমাদেরকে জানায় নি। নিয়ম বহির্ভূতভাবে টাকা আদায় করা যাবে না। বিষয়টির খোঁজ নেওয়া হবে।যদি কেউ এমনটা করে থাকে, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক কারবারি আটক

জেলা প্রতিনিধি : মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরে অভিযান পরিচালনা ক...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

ট্রাম্পকে অবারও হত্যাচেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপা...

কানাডায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের উপকূল...

সাংবাদিক শ্যামল দত্ত-মোজাম্মেল আটক

নিজস্ব প্রতিবেদক : ময়মনসিংহের ধোবাউড়া সীমান্ত দিয়ে ভারতে যাও...

বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝিনাইদহের সদরে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের...

দৌলতদিয়া-পাটুরিয়ায় লঞ্চ চলাচল শুরু

জেলা প্রতিনিধি : বৈরী আবহাওয়ার কারণে বন্ধ থাকার পর দৌলতদিয়া-...

ফেনসিডিলসহ ২ মাদক কারবারি আটক

জেলা প্রতিনিধি : মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরে অভিযান পরিচালনা ক...

বিদ্যুতায়িত হয়ে ট্রলারচালকের মৃত্যু

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বৈদ্যুতিক তারের সংস্পর্শে বিদ্যু...

৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ঝড়-বৃষ্টি হতে পা...

লাইফস্টাইল
বিনোদন
খেলা