সংগৃহিত
শিক্ষা

গবিতে প্রতিবন্ধিতার কারণ শীর্ষক সেমিনার

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধি: সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সেন্টার ফর মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ এর আয়োজনে নাটোর জেলার সিংড়া উপজেলার ব্যাপক হারে প্রতিবন্ধিতার কারণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০মে) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের আইকিউএসি সভাকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নিলুফার সুলতানা।

এসময় সেমিনারের প্রধান আলোচক সিংড়া প্রতিবন্ধী বিদ্যালয় এর পরিচালক আঞ্জুমান আরা বেগম বলেন, আমরা দীর্ঘদিন ধরে নাটোর জেলার সিংড়া উপজেলার প্রতিবন্ধিদের নিয়ে কাজ করে আসছি। দিন দিন এই সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে আমরা চাই গণ বিশ্ববিদ্যালয়ের রিসার্চ টিম এ বিষয়ে একটি রিসার্চ করুক যার মাধ্যমে কাঙ্ক্ষিত ফল উঠে আসবে এবং কিভাবে এর থেকে পরিত্রাণ পেতে পারি সে বিষয় কাঙ্ক্ষিত ফলাফল দিয়ে আমাদেরকে সহযোগিতা করুক।

প্রধান অতিথির বক্তব্যে উপচার্য অধ্যাপক ড.মো. আবুল হোসেন বলেন, গণ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এ ধরনের কাজকে সাধুবাদ জানায় আপনারা যারা এসব কাজের সাথে আছেন তাদেরকে আমরা ধন্যবাদ জানাই পাশাপাশি গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক ভাবে আপনাদের সহযোগিতা করবে বলে আশ্বাস দিচ্ছি। আমাদের রিসার্চ টিম আপনাদের সহযোগিতা করবে।

সভাপতির বক্তব্যে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নিলুফার সুলতানা বলেন, আমরা যদি একটু গভীর ভাবে দেখি তাহলে দেখতে পাবেন যারা এই প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে তাদের কিন্তু অনেক সমস্যার মুখোমুখি হতে হয়, তা যদি বর্ণনা করা যেত তবে গা শিউরে উঠত। তারা যে কিভাবে প্রতিটা দিন ব্যয় করে বাচ্চাদের দেখাশোনা করেন দেখলে বুঝতে পারবেন। এক প্রকার বলা যায় ঘরের খেয়ে বনের মহিষ তাড়ানো। তারা কারো কাছ থেকে বেতন ভাতা না নিয়ে কাজ করে যাচ্ছেন। উনাদের মত কিছু মানুষের জন্য আজকে প্রতিবন্ধীরা লেখা পড়ার পাশাপাশি অনন্য সুযোগ-সুবিধা পাচ্ছেন তাদের এই কাজ প্রশাংসনীয়।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান সহ শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা