সারাদেশ
সহকারী হাইকমিশনার মনোজ কুমার

দক্ষিন এশিয়ায় ভারতের সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী বাংলাদেশ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সড়ক ও রেলপথসহ বাংলাদেশ ও ভারতের বিভিন্ন মাধ্যম রয়েছে যোগাযোগ ব্যবস্থার। বাংলাদেশ এমন একটি দেশ, যাদেরকে সবচেয়ে বেশি ভিসা প্রদান করেছে ভারত। দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় বানিজ্য সহযোগী বাংলাদেশ। চলমান সম্পর্কের ধারাবাহিকতা বজায় থাকলে লাভবান হবে দুই দেশই।

বৃহস্পতিবার (৩১ আগষ্ট) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের যৌথ বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার এসব কথা বলেন।

রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার কার্যালয়ের সহযোগীতায় জেলা শহরের টাউন ক্লাব মিলনায়তনে দুই দেশের ব্যবসায়ীদের যৌথ সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার
অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। সভায় দুই দেশের সম্পর্ক আরও গভীর করতে বিভিন্ন পদক্ষেপের কথা জানান, সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

তিনি বলেন, বৈশ্বিকভাবে ডলার ক্রাইসিসের কারনে আমদানি-রপ্তানিতে মন্দা থাকলেও বাংলাদেশ-ভারতের বানিজ্য স্বাভাবিক রয়েছে। সাম্প্রতিক সময়ে দুই দেশ রুপিতে আমদানি-রপ্তানি শুরু করেছে। যা দুই দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে। ইতোমধ্যে দুই দেশের ডিজেল আমদানিতে পাইপলাইন স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সহকারী হাইকমিশনার আরও বলেন, দুই দেশের বন্ধুত্ব শুধু পরিসংখ্যানেই আটকে নাই। আন্তরিকতা ও বন্ধুত্বের সম্পর্ক আমাদের অনেক দূরে এগিয়ে নিয়ে গেছে। ভারত বিভিন্ন খাতে বাংলাদেশী জনবলকে প্রশিক্ষণ প্রদান করে সহযোগিতা করছে।

করোনার সময়ে আমাদের দুই দেশের একে-অপরকে সহযোগিতা অনেক গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে। আমি আত্ববিশ্বাসী, এই সুসম্পর্কের ধারাবাহিকতা বজায় থাকলে দুই দেশের নাগরিক ভালো থাকবে, উন্নয়ন ঘটবে।

মনোজ কুমার বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের অনেক উন্নয়ন ও অগ্রগতি হয়েছে। ভারত বাংলাদেশের উন্নয়নের সাথে রয়েছে। বাংলাদেশীদের ভারতের ভিসা পেতে কখনও সমস্যা হবে না। বিশেষ করে দেশের ব্যবসায়ীরা এক্ষেত্রে বিশেষ সুবিধা পাবে। সম্পর্কের ধারাবাহিকতায় দুই দেশের জন্য বিশাল সম্ভাবনা অপেক্ষা করছে বলেও মন্তব্য করেন তিনি।

সভায় অংশ নেয় চাঁপাইনবাবগঞ্জ চেম্বার ও ভারতের পশ্চিমবঙ্গের মালদা জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দ। এ সময় তারা দুই দেশের ব্যবসা বানিজ্য সম্প্রসারণে অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আব্দুল ওয়াহেদ, মালদা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জয়ন্ত কুন্ড, ভারতীয় সহকারী হাইকমিশনারের সহধর্মিণী রোজী কুমার, ৫৯ বিজিবি ব্যাটলিয়নের সহকারী পরিচালক জামাল উদ্দিনসহ দুই দেশের শতাধিক ব্যবসায়ী।

এর আগে সকালে দুই দেশের যৌথ ব্যবসায় সভা উপলক্ষে আয়োজিত নারী উদ্যোক্তা মেলার উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার। মেলায় নারী উদ্যোক্তারা বিভিন্ন পণ্য প্রদর্শন করেন। মালদা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ৩৭ জনের প্রতিনিধি দল যৌথ সভায় অংশ নেন।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা