সংগৃহিত
সারাদেশ

স্বাস্থ্য সেবার ৮ কোটি টাকার বাংলো আজও চালু হয়নি

মাহবুব চৌধুরী, সিরাজগঞ্জ: দৃষ্টি নন্দন ভবনটি দেখলে যে কারো চোখ জুড়িয়ে যায়। কিন্তু কোনো নাম বা ব্যানার না থাকায় বোঝার উপায় নেই। এটা প্রতিষ্ঠান, নাকি কারো বাসা, নাকি কোনো অফিস। এর সামনে দিয়ে গেলে এর সৌন্দর্যে চোখ আটকে যায়। স্বাস্থ্য প্রকৌশল থেকে এমনই দুটি ডাক বাংলো নির্মাণ করা হয়েছে । জেলার স্বাস্থ্য সেবার মান নিশ্চিত করতে একাধিক প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানে সেবা দিতে, কর্মকর্তাদের থাকার সুব্যবস্থার কথা চিন্তা করেই বাংলো গুলো নির্মাণ করা হয়েছে।

সিরাজগঞ্জ স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অফিস সূত্রে জানা যায়, সদর উপজেলার পিপুবাড়িয়া শেখ হাসিনা নার্সিং কলেজের পাশেই মনসুরনগর এইচইডি ইন্সপেকশন বাংলো ৪ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। ২০২১ সালে কাজটি শেষ করেন ঠিকাদারি প্রতিষ্ঠান মাইশা টেডিং।

এছাড়া কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়া এইচইডি ইন্সপেকশন বাংলো নির্মাণ, ৪ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। ২০২১ সালে ওশান এন্ড নাজমুল ব্রাদার্স কাজটি শেষ করেন।

পিপুবাড়িয়ায় অবস্থিত মনসুরনগর এইচইডি ইন্সপেকশন বাংলোর অস্থায়ী নৈশপ্রহরী টিপু সুলতান জানান, আমি ২০২১ সাল থেকে কর্মরত আছি। নির্মাণের পর আজও কোনো স্যাররা রাত্রি যাপন করেন নাই।

সিরাজগঞ্জ স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, ভবন নির্মাণ শেষে প্রায় ৩ বছর আগেই। কিন্তু জনবলের অভাবে চালু না হওয়ায় ভবন অবকাঠামো নষ্ট হচ্ছে ।

উল্লেখ্য, সিরাজগঞ্জে স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর থেকে প্রায় ৯ হাজার কোটি টাকা ব্যয়ে জেলায় শুরু হয় বিভিন্ন উন্নয়নযজ্ঞ, এর মধ্যে রয়েছে জেলায় মোট ৭৭৯টি কমিউনিটি ক্লিনিক। ৭টি উপজেলা হাসপাতালকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে, ২০ টি ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র। মেডিক্যাল এ্যসিষ্টেন ট্রেনিং স্কুল নির্মাণ, শেখ হাসিনা নার্সিং কলেজ, সিরাজগঞ্জ জেনারেল হাসপাতাল ১০০ শয্যা হতে ২৫০ শয্যায় উন্নীতকরণ করা হয়েছে। কাজিপুর ও সিরাজগঞ্জের চরাঞ্চলের ইউনিয়নগুলোতে ১০ শয্যা মা ও শিশু কেন্দ্র নির্মাণ করা হয়। কাজিপুরে আমিনা মনসুর টেক্সাটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ এম মনসুর আলী আইএসটি (ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি), পরিবার পরিকল্পনা প্রশিক্ষণ কেন্দ্র, মেডিক্যাল অ্যাসিসস্টেন্ট ট্রেনিং ইনস্টিটিউট, কাজিপুর উপজেলায় মাইজবাড়ী ইউনিয়নে মেডিক্যাল এ্যসিষ্ট্যান্ট ট্রেনিং স্কুল, কাজিপুর উপজেলায় মাইজবাড়ী ইউনিয়নে স্বাস্থ্য কেন্দ্র, শেখ হাসিনা নার্সিং ইনস্টিটিউট সদর উপজেলার ভেওয়ামারা এলাকায়, সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলী ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পুনঃ নির্মাণ, সিরাজগঞ্জ সদর উপজেলায় শেখ হাসিনা ট্রমা সেন্টার (মুলিবাড়ী), কামারখন্দ উপজেলায় চৌবাড়ীতে নির্মাণ, সিরাজগঞ্জ সদর উপজেলার নার্সিং কলেজ উর্দ্ধমুখীকরণ, সিরাজগঞ্জ সদর উপজেলায় খোকসাবাড়ীতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ সদর উপজেলায় কাওয়াকোলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ জেলা কাজিপুর উপজেলাধীন মাইজবাড়ী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ জেলা চৌহালী উপজেলাধীন বাকুটিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ জেলা চৌহালী উপজেলাধীন স্থল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ হাজার টাকা, সিরাজগঞ্জ জেলা চৌহালী উপজেলাধীন ওমরপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ জেলা কাজিপুর উপজেলাধীন তেকানী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ, সিরাজগঞ্জ জেলা শাহজাদপুর উপজেলাধীন ৭নং হাবিবুল্লাহনগর (রতনকান্দি) ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি ব...

নিখোঁজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি : রাঙামাটির বাঘাইছড়িতে বন্যার পানিতে পড়ে নিখো...

রিয়েলিটি শো’র প্রধান বিচারক পলাশ মণি দাস

বিনোদন প্রতিবেদক: ‘জীবনের গল্প বলুন, বাড়ি জিতুন’...

ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর পাহাড়তলী...

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্...

জনগণের টাকায় পদ্মাসেতু নির্মিত

নিজস্ব প্রতিবেদক : অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মাসেতু নির্মাণ কর...

বাস-পিকআপ সংঘর্ষে ২ জনের ‍মৃত্যু

জেলা প্রতিনিধি : ফরিদপুরে বাস ও পিকআপের সংঘর্ষে পিকআপের চালক...

আবারও জয়ী হলেন টিউলিপ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে আবারও জয় প...

ট্রলকারীদের জবাব দিলেন মিমি

বিনোদন ডেস্ক: এবারের ঈদে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ৫ট...

হজে গিয়ে ৬০ বাংলাদেশির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সৌদিতে হজ পালন করতে গিয়ে আরও দুই বাংলাদেশ...

লাইফস্টাইল
বিনোদন
খেলা