সংগৃহিত
সারাদেশ

জামানত হারালেন ৯ প্রার্থী

এস এম রেজাউল করিম, ঝালকাঠি: ঝালকাঠি জেলার দুটি সংসদীয় আসনেই জয়ী হয়েছেন আওয়ামী লীগের ২ হেভীওয়েট প্রার্থী। গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ অনুযায়ী, প্রাপ্ত মোট ভোটের কোনো প্রার্থী ১২ শতাংশের কম ভোট পেলে তার জামানত হারাবেন।

জেলার ২টি সংসদীয় আসনের বিভিন্ন দলের বাকি ৯ জন প্রার্থী প্রাপ্ত ভোটের ১২ শতাংশ না পাওয়ায় জামানত হারিয়েছেন তারা। জামানতের ২৫ হাজার টাকা ফেরত পাবেন না তারা।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন বিএনপি ছেড়ে আসা আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ও ঝালকাঠি-২ (ঝালকাঠি সদর-নলছিটি) আসনে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আমির হোসেন আমু।

নির্বাচন কমিশনে তথ্যমত, ঝালকাঠি-১ আসনে ৯০টি কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ৯৫ হাজার ৪৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকের পার্টির আবু বকর সিদ্দিক গোলাপ ফুল প্রতীক নিয়ে পেয়েছেন ১৬২৪ ভোট। এছাড়া অন্যান্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে এজাজুল হক এজাজ পেয়েছেন ১২৭২ ভোট, ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার আবুল কাশেম ফখরুল ইসলাম পেয়েছেন ৩৭০ ভোট, প্রার্থীতা থেকে সরে যাওয়া এম মনিরুজ্জামান মনির ঈগল প্রতীকে পেয়েছেন ৬২৫ ভোট, বাংলাদেশ কংগ্রেস পার্টি মজিবুর রহমান ডাব প্রতীকে পেয়েছেন ১৪২ ভোট, তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আঁশ প্রতীকে জসিম উদ্দিন তালুকদার পেয়েছেন ২৮২ ভোট ও সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত মামুন সিকদার ছড়ি প্রতীকে পেয়েছেন ৯৭ ভোট।

এ আসনে শতকরা ৪৭.৭৮ ভাগ মোট প্রয়োগ করেছে। ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এর মধ্যে বৈধ ভোট ৯৯ হাজার ৮৯০টি এবং বাতিল হয়েছে ১৪২৫টি।

অন্যদিকে ঝালকাঠি-২ (নলছিটি ও সদর) আসনে মোট ১৪৭টি কেন্দ্রে ১ লক্ষ ৩৭ হাজার ১ ভোট পেয়ে বেসরকরীভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আমির হোসেন আমু।

তার নিকটমত প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী নাসির উদ্দিন এমরান পেয়েছেন ৪৩১৭ ভোট। এনপিপি’র আম প্রতীকের মো. ফোরকান হোসেন পেয়েছেন ৩২৫০ ভোট।

এ আসনে শতকরা ৪২.৯০ ভাগ প্রয়োগ হয়েছে। মোট ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৪৬ হাজার ৭৮৬ জন। এর মধ্যে বৈধ ভোট ১ লাখ ৪৪ হাজার ৫৬৮টি এবং বাতিল হয়েছে ২২১৮টি।

জেলা প্রশাসক কার্যালয়ের ফলাফল সংগ্রহ ও পরিবেশন কক্ষ থেকে সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. আ. সালেক এ তথ্য নিশ্চিত করেছেন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

অভিনয়ে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

২৭ দেশে ছড়িয়েছে করোনার নতুন ধরন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

আগামী শুক্রবার থেকে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ সেপ্টেম্বর শুক্রবার থেকে নিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
খেলা