ছবি সংগৃহিত
আন্তর্জাতিক

ভারত-পাকিস্তানে দেখা গেছে চাঁদ, ঈদ কাল

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের অন্তত তিনটি অঞ্চলে দেখা গেছে পবিত্র শাওয়াল মাসের চাঁদ। তবে দেশটির রাজধানী দিল্লিসহ বেশিরভাগ অঞ্চলে চাঁদ দেখা যায়নি। যেসব অঞ্চলে আজ (৯ এপ্রিল) চাঁদের দেখা মিলেছে সেসব অঞ্চলে কাল বুধবার ঈদুল ফিতর পালিত হবে।

অপরদিকে দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষ্যিত দেশ পাকিস্তানে মঙ্গলবার দেখা গেছে শাওয়াল মাসের চাঁদ। দেশটির বিভিন্ন অঞ্চলের পশ্চিম আকাশে চাঁদের দেখা মেলে। ফলে কাল বুধবার পাকিস্তানে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গত ১২ মার্চ। সে হিসেবে আজ দেশটিতে রমজানের ২৯তম দিন ছিল।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং কেরালায় শাওয়ালের চাঁদ দেখা গেছে। ওই সব অঞ্চলে কালই ইদ উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। যেসব জায়গায় চাঁদ দেখা যায়নি সেখানে ঈদ পালিত হবে বৃহস্পতিবার।

রাজধানী দিল্লির জামে মসজিদের ইমামরা এবং ফতেহপুর মসজিদ কর্তৃপক্ষ ঘোষণা দেয়, যেহেতু চাঁদ দেখা যায়নি ফলে বৃহস্পতিবার ঈদ পালিত হবে।

ভারতের প্রতিবেশি দেশ পাকিস্তানেও শাওয়ালের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল দেশটিতে ইদ উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানের জাতীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হিলাল চাঁদ দেখার প্রস্তুতি নেয়। দেশটির আবহাওয়া দপ্তর মঙ্গলবার সর্বশেষ আপডেটে জানিয়েছিল, আজই চাঁদ দেখা যাবে।

সংস্থাটি জানায়, গতকাল সোমবার রাত ১১টা ২১ মিনিটে শাওয়াল মাসের চাঁদের জন্ম হয়। ফলে আজ মঙ্গলবার সন্ধ্যার পর চাঁদটির বয়স হবে ১৯ থেকে ২০ ঘণ্টা।

আবহাওয়া অফিস আরও বলেছিল, সূর্যাস্তের পর চাঁদটি ৫০ মিনিটেরও বেশি সময় ধরে আকাশে থাকবে। অর্থাৎ এটি খুব সহজেই খালি চোখে দেখা যাবে। স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে রুয়েত-ই-হিলাল চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করে।

দেশটির চাঁদ দেখা কমিটির এ বৈঠকে উপস্থিত ছিলেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। যার মধ্যে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, আবহাওয়া দপ্তর এবং মহাকাশ গবেষণা কমিশনের প্রতিনিধিরা।

সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, শেখপুরা, সারাই আলমগীর, সুখুর এবং করাচি থেকে চাঁদ দেখার জবানবন্দি রেকর্ড করা হয়। এছাড়া কাসুর এবং গুজরানওয়ালা থেকেও চাঁদ দেখার খবর পাওয়া যায়।

পাকিস্তানে সৌদি আরবের একদিন পর পবিত্র রমজান মাস শুরু হয়েছিল। এরফলে ধারণা করা হয়েছিল, দেশটিতে ঈদ হবে সৌদির একদিন পরই। কিন্তু রোজার শুরুর দিনে তফাৎ থাকলেও সৌদি-পাকিস্তানে ঈদ একইদিনে উদযাপিত হতে যাচ্ছে।

পাকিস্তানের মতো আজ সন্ধ্যায় বৈঠকে বসেছিল বাংলাদেশের চাঁদ দেখা কমিটি। পাক-ভারতের কিছু অঞ্চলের পশ্চিম আকাশে শাওয়ালের চাঁদ উঁকি দিলেও; বাংলাদেশে দেখা যায়নি। ফলে বাংলাদেশের সাধারণ মুসল্লিরা এবার ৩০টি রোজা পালন করবেন।

বাংলাদেশের মতো মধ্যপ্রাচ্যের সব দেশেই এবার রমজান মাস ৩০ দিনের হয়েছে। তবে কিছু কিছু দেশে ব্যতিক্রম দেখা গেছে।

মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা না গেলেও আফ্রিকার দুই দেশ মালি ও নাইজারে গতকাল সোমবার পশ্চিম আকাশে শাওয়ালের চাঁদ দেখা যায়। আর এ কারণে এ দুটি দেশে আজ মঙ্গলবারই ঈদ পালিত হচ্ছে। দেশগুলোর বাসিন্দারা ২৯টি রোজা রেখেছেন।

নাইজারের চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হিলাল চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করে। দেশটির পাঁচটি রাজ্যে চাঁদ দেখা যায় বলে জানিয়েছে বিবিসি হাউসা।

অপরদিকে মালির ধর্মবিষয়ক মন্ত্রণালয় সোমবার চাঁদ দেখতে পাওয়ার তথ্য জানায়। আফ্রিকার এ দুটি দেশে মঙ্গলবার ঈদ হলেও ওই অঞ্চলের অন্যান্য দেশগুলো কাল বুধবারই ঈদ পালন করবে।

শাওয়াল মাসের চাঁদ ওঠার সঙ্গে সঙ্গে শেষ হয় মহিমান্বিত দেশ পবিত্র রমজান মাস। এরপর শুরু হয় খুশির ঈদ। সূত্র: হিন্দুস্তান টাইমস ও এক্সপ্রেস ট্রিবিউন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

আগস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

কারাগার থেকে পালানো আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

বিভিন্ন খাত সংস্কারে সহায়তা দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার সহায়তা...

আশুলিয়ায় আজও বন্ধ ২২ কারখানা

নিজস্ব প্রতিবেদক : শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা...

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে...

লাইফস্টাইল
বিনোদন
খেলা