সংগৃহিত
খেলা

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের রোমাঞ্চকর জয়

ক্রীড়া ডেস্ক: ব্যাটার ওলি পোপের সেঞ্চুরি ও অভিষেক টেস্ট খেলতে নামা বাঁ-হাতি স্পিনার টম হার্টলির দুর্দান্ত বোলিং নৈপুণ্যে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতকে ২৮ রানে হারিয়েছে সফরকারী ইংল্যান্ড। পোপের ১৯৬ রানের সুবাদে জয়ের জন্য ভারতকে ২৩১ রানের টার্গেট ছুঁড়ে দেয় ইংল্যান্ড। জবাবে হার্টলির ৭ উইকেটে ২০২ রানে অলআউট হয়ে হার বরণ করে ভারত।

প্রথম ইনিংসে ১৯০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ৩১৬ রান করেছিলো ইংল্যান্ড। ১৪৮ রানে অপরাজিত ছিলেন পোপ। তার সাথে ১৬ রানে ক্রিজে ছিলেন স্পিনার রেহান আহমেদ।

হায়দারাবাদে চতুর্থ দিনের ষষ্ঠ ওভারে রেহানকে ২৮ রানে বিদায় দেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। পোপের সাথে ৬৪ রানের জুটি গড়েন রেহান। অষ্টম উইকেটে হার্টলির সাথে ৮০ রানের জুটি গড়ে ইংল্যান্ডের স্কোর ৪শ পার করেন পোপ। স্পিনার রবীনচন্দ্রন অশি^নের শিকার হয়ে ৩৪ রানে থামেন হার্টলি।

এরপর মার্ক উডকে খালি হাতে বিদায় দেন স্পিনার রবীন্দ্র জাদেজা। এতে ৪২০ রানে নবম উইকেট হারায় ইংল্যান্ড। তখন ক্রিজের অন্যপ্রান্তে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল-সেঞ্চুরি থেকে ৪ রান দূরে ছিলেন পোপ। কিন্তু পোপকে ব্যক্তিগত ১৯৬ রানেই বোল্ড করে ইংল্যান্ডের ইনিংস শেষ করেন বুমরাহ। ২৭৮ বল খেলে ২১টি চার মারেন পোপ। বল হাতে বুমরাহ ৪টি, অশ্বিন ৩টি ও জাদেজা ২টি উইকেট নেন।

৪২০ রানে অলআউট হয়ে ভারতকে ২৩১ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। জবাব দিতে নেমে ৪২ রানের সূচনা পায় ভারত। ১২তম ওভারে ভারত শিবিরে জোড়া আঘাত হানেন হার্টলি। ওভারের চতুর্থ বলে ওপেনার যশ^সী জয়সওয়ালকে ১৫ ও শেষ বলে শুভমান গিলকে শূণ্যতে সাজঘরে ফেরত পাঠান হার্টলি।

চার নম্বরে নামা লোকেশ রাহুলকে নিয়ে জুটি গড়ার চেষ্টায় বেশি দূর যেতে পারেননি অধিনায়ক রোহিত শর্মা। হার্টলির বলে লেগ বিফোর আউট হন ৭টি চারে ৫৮ বলে ৩৯ রান করা রোহিত।

৬৩ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন রাহুল ও ব্যাটিংয়ে প্রমোশন পাওয়া অক্ষর প্যাটেল। জুটিতে ৩২ রান যোগ হবার পর বাঁধা হয়ে দাঁড়ান হার্টলি। প্যাটেলকে ১৭ রানে আউট করেন তিনি।

হার্র্টলির ধাক্কা সামলে ওঠার আগে ভারতের বিপদ বাড়ান জো রুট ও জ্যাক লিচ। রাহুলকে ২২ রানে রুট ও শ্রেয়াস আইয়ারকে ১৩ রানে বিদায় দেন লিচ। ২ রানে জাদেজা রান আউট হলে দলীয় ১১৯ রানে সপ্তম উইকেট হারায় ভারত।

হারের শঙ্কায় পড়া ভারতকে লড়াইয়ে ফেরানোর চেষ্টায় সফল হন উইকেটরক্ষক শ্রীকর ভরত ও অশি^ন। সাবধানে খেলে ১৩০ বলে ৫৭ রান যোগ করেন তারা। কিন্তু পরপর দুই ওভারে ভরত ও অশি^নকে শিকার করে ইংল্যান্ডের জয়ের পথ পরিস্কার করেন হার্টলি। ভরত ও অশি^ন ২৮ রান করে করেন।

১৭৭ রানে নবম উইকেট পতনের পর শেষ জুটিতে ২৫ রানে তুলে ভারতের হারের ব্যবধান কমিয়েছেন বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। ১২ রান করা সিরাজকে আউট করে ভারতকে ২০২ রানে গুটিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন হার্টলি।

২৬ দশমিক ২ ওভার বল করে ৬২ রানে ৭ উইকেট নেন হার্টলি। প্রথম ইনিংসে ১৩১ রানে ২ উইকেট নিয়েছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংসে ১৯৬ রানের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন পোপ।

সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামী ২ ফেব্রুয়ারি বিশাখাপত্তমে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা