সংগৃহিত
জাতীয়

বাংলাদেশ-জাপানের অগ্রিম ষষ্ঠ পিপিপি সভা

নিজস্ব প্রতিবেদক: পিপিপি’র মাধ্যমে অবকাঠামো উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধিকল্পে সহযোগিতামূলক প্রচেষ্টার আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বাংলাদেশ ও জাপানের মধ্যে ষষ্ঠ যৌথ পিপিপি প্ল্যাটফর্ম সভা সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

পাবলিক- প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ), বাংলাদেশ এই প্ল্যাটফর্ম সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও পিপিপি কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া।

বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পিপিপি কর্তৃপক্ষেও সচিব এবং সিইও ড. মোঃ মুশফিকুর রহমান। জাপানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইডাব্লিউ এ এমএ কিমিনোরি। জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সাকাকি শিনিচি বিভিন্ন এবং মন্ত্রণালয় ও বেসরকারি বিনিয়োগকারীদের সম্মানিত প্রতিনিধিরা প্ল্যাটফর্ম সভায় উপস্থিত ছিলেন।

এ ছাড়া প্লাটফর্ম সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যট মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন; মোঃ মনজুর হোসেন, সচিব সেতুবিভাগ, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ হুমায়ুন কবির, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, উর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি বিনিয়োগকারী, জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন, এবং পর্যটন মন্ত্রণালয় (এমএলআইটি), এবং পাবলিক প্রাইভেট পার্টনারশীপ অথরিটির প্রতিনিধিরা ।

বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের প্রতিশ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর পিপিপি ডোমেনে বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বেও উপর আলোকপাত করে সূচনা ও উদ্বোধনী বক্তব্য প্রদান করা হয়।

স্বাগত বক্তব্যে, পিপিপি এর সিইও ড. মোঃ মুশফিকুর রহমান বাংলাদেশের উন্নয়নের গতিপথে পিপিপি-এর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে বিশিষ্ট অতিথিদের উষ্ণ শুভেচ্ছা জানান। তার বক্তব্যে, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া সমৃদ্ধ ও টেকসই বন্দও অবকাঠামোর জন্য যৌথ দৃষ্টিভঙ্গির উল্লেখ করে সহযোগিতার বিষয়ে উৎসাহ প্রকাশ করেন। তিনি পিপিপর মডেলের তাৎপর্য তুলে ধরেন; এটি বাংলাদেশের রূপকল্প ২০৪১ বাস্তবায়ন এবং স্মার্ট বাংলাদেশ গঠনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন।

এই সভার উদ্দেশ্য ছিল নতুন প্রকল্পগুলি নিয়ে আলোচনা করা, নির্বাচিত প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য সমস্ত পক্ষকে কৌশলগত নির্দেশ প্রদান করা এবং প্রকল্পগুলির জন্য অর্থায়নের পদ্ধতিগুলি নিয়ে আলোচনা করা। ৬ষ্ঠ জয়েন্ট পিপিপি প্ল্যাটফর্ম মিটিংয়ের সফল আয়োজন বাংলাদেশ ও জাপানের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বেও প্রতিফলন, এটি অবকাঠামোগত উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহযোগিতার একটি নতুন যুগের সূত্রপাত হয়েছে।

অধিবেশন জুড়ে বিদ্যমান পাইপলাইন প্রকল্পগুলির অগ্রগতি এবং নতুন উদ্যোগের প্রস্তাবের উপর আলোচনা আবর্তিত হয়, উদ্ভাবনএবং টেকসই উন্নয়নকে উতসাহিত করার জন্য উভয় দেশের প্রতিশ্রুতির উপর জোর দেয়। মূল উপস্থাপনাগুলো ছিল সেতু প্রকল্প এবং পাতাল রেলরুটের প্রস্তাবনা, সহযোগিতামূলক মনোভাব এবং অংশীদারীত্বেও মাধ্যমে অবকাঠামো সংযোগ বাড়ানো এ প্লাটফর্ম মিটিংয়ের মূল আকর্ষণ।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া, দুই দেশের মধ্যে অব্যাহত অংশীদারিত্ব ও সহযোগিতার গুরুত্বেও ওপর জোর দিয়ে অন্তদৃষ্টিপূর্ণ সমাপনী বক্তব্য প্রদান করেন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

এখন থেকে প্রকল্পের তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

অভিনয়ে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

২৭ দেশে ছড়িয়েছে করোনার নতুন ধরন

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

আগামী শুক্রবার থেকে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ সেপ্টেম্বর শুক্রবার থেকে নিয়মিত...

লাইফস্টাইল
বিনোদন
খেলা