সংগৃহিত
রাজনীতি
টাঙ্গাইল-৭

নির্বাচনের পরিবেশ নেই

জেলা প্রতিনিধি: নির্বাচনের পরিবেশ নেই জানিয়ে টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের জাতীয় পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জহির বলেন, আওয়ামী লীগ জাতীয় পার্টিকে যে প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে এনেছিল তারা সে কথা রাখেনি।

আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন জানিয়ে টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের জাতীয় পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জহির নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

আওয়ামী লীগের প্রবীণ নেতা ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মীর এনায়েত হোসেন মন্টুকে সমর্থন দিয়ে মঙ্গলবার (২ জানুয়ারি) এই ঘোষণা দেন তিনি।

নির্বাচনের মাঠ ছেড়ে দেওয়ার বিষয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও লাঙ্গল প্রতীকের প্রার্থী জহিরুল ইসলাম জহির বলেন, “আওয়ামী লীগ জাতীয় পার্টিকে যে প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে এনেছিল তারা সে কথা রাখেনি। এখানে নির্বাচনের পরিবেশ নেই।”

বিএনপির বর্জনের মধ্যেই আগামী ৭ জানুয়ারি হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের ভোট। আওয়ামী লীগের সঙ্গে জোটে থাকা জাপা এবার এককভাবে সব আসনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেয়। তবে শেষ পর্যন্ত ২৬৫টি আসনে দলীয় প্রতীক দেয় তারা।

নবম সংসদ থেকে “আওয়ামী লীগের কাছে সমঝোতায় আসন নেওয়া জাপা” এবারও ২৬টি আসনে সমঝোতা করেছে। এই ২৬টি আসনে কোনো প্রার্থী রাখেনি আওয়ামী লীগ। বিএনপি না থাকায় নির্বাচনের মাঠের সুবিধা পাওয়ার কথা জাপার। তবে আওয়ামী লীগ এবার দলীয় নেতাদের “স্বতন্ত্র” হওয়ার স্বাধীনতা দেওয়ায় বেশ চাপে পড়েছে জিএম কাদেরের নেতৃত্বে থাকা জাপা। ফলে “সমঝোতার” আসনেও জয় নিয়ে শঙ্কা রয়েছে ৭% ভোটারের সমর্থন পাওয়া দলটির। দলটির শীর্ষ নেতা মুজিবুল হক চুন্নুর ভোটের পোস্টারে “আওয়ামী লীগ সমর্থিত” লেখা থাকায় তেমনটিই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

ভোটের মাঠে ব্যাপক হম্বিতম্বি করে প্রবেশ করা দলটির মনোনয়ন পাওয়া প্রার্থীরা বিভিন্ন আসন থেকে সরে যাচ্ছেন। এমনকি “সমঝোতার” ২৬ আসন ছাড়া অন্য আসনগুলোতে তাদের প্রচারণাও তেমন চোখে পড়ছে না বলে সংবাদমাধ্যমের খবরে আসছে। এ অবস্থায় টাঙ্গাইলের এই আসন থেকে ভোটের মাঠ ছাড়লেন তিনি।

টাঙ্গাইল-৭ আসনে ভোটের মাঠে সুবিধাজনক অবস্থানে রয়েছেন দলটির স্থানীয় প্রবীণ নেতা ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু। তাকে সমর্থন দেওয়ার বিষয়ে তিনি বলেন, “আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী দলীয় প্রার্থী নৌকার পক্ষে না থেকে স্বতন্ত্র প্রার্থীর (মন্টু) পক্ষে কাজ করছেন। তাই এলাকার স্বার্থে প্রবীণ মীর এনায়েত হোসেন মন্টুকে সমর্থন জানিয়েছি।”

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট। দলীয় ও স্বতন্ত্র মিলে এবার ১,৯৪০ জনের বেশি প্রার্থী রয়েছেন। এরমধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ অংশ নিচ্ছে ২৭টি দল। বিএনপি ও সমমনা দলগুলো ভোট বর্জন করেছে।

এবার ৩০০ সংসদীয় আসনে ভোটার রয়েছে ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৯৩৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৭২০ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ৩৬৯ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৪৮ জন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা