আন্তর্জাতিক

নিজ্জার হত্যার প্রসঙ্গটি জাতিসংঘে তুলবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনাকে কেন্দ্র করে উত্তাপ ছড়িয়েছে ভারত ও কানাডায়।

কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সোমবার (১৮ সেপ্টেম্বর) হাউজ অব কমন্সে দাবি করেন, এই শিখ নেতার হত্যাকাণ্ডের সঙ্গে ভারত সরকার জড়িত আছে বলে প্রমাণ পেয়েছেন তারা।

ট্রুডোর এমন দাবির পর ভারত-কানাডা প্রকাশ্য দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। প্রথমে কানাডা তাদের দেশে নিযুক্ত ভারতীয় গোয়েন্দা সংস্থার ‘র’-এর প্রধানকে বহিষ্কার করে। এর জবাব দিতে ভারতও কানাডার এক কূটনীতিককে বহিষ্কার করে। তবে বিষয়টি এখানেই থেমে থাকছে না।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বুধবার (২০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, এ বিষয়টি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলমান জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদে তুলবে কানাডা। যেখানে এটি নিয়ে আলোচনা হতে পারে।

গত ১৮ জুন দুই মুখোশধারী অজ্ঞাত সন্ত্রাসী ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের সামনে হারদ্বীপকে গুলি করে হত্যা করে।

এই হারদ্বীপ ভারতের ‘পাঞ্জাব প্রদেশকে নিয়ে স্বাধীন খালিস্তান’ প্রতিষ্ঠা আন্দোলনের অন্যতম বড় নেতা ছিলেন। শিখদের অভিযোগ, স্বাধীন দেশের আন্দোলন করায় ভারত সরকার তাকে হত্যা করেছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ট্রুডো প্রকাশ্যে আনুষ্ঠানিকভাবে ভারতের বিরুদ্ধে এ ‘গুরুতর’ অভিযোগ আনার আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তিনি চেয়েছিলেন— যুক্তরাষ্ট্রও যেন এই ঘটনায় ভারতের নিন্দা করে। তবে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন এতে সম্মত হয়নি।

ওয়াশিংটন পোস্ট আরও জানিয়েছে, এরমাধ্যমে একটি বিষয় প্রকাশ পেয়েছে, সেটি হলো— পশ্চিমা দেশগুলো ভারতের সঙ্গে ভূরাজনীতি এবং বাণিজ্য বাড়াতে চায়। সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীতির সমালোচনা থেকেও দূরে থাকতে চায়।

দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ মাইকেল কুগেলম্যান বলেছেন, এ বিষয়টি নিয়ে পশ্চিমারা উভয় সংকটে আছে। তারা কানাডাকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে স্বীকৃতি দিচ্ছে; আবার একই সঙ্গে ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্ককে গুরুত্ব দিচ্ছে।

প্রভাবশালী মার্কিন এ সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, নয়াদিল্লিতে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে জি-২০ জোটের যে শীর্ষ সম্মেলন হয়েছে সেখানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে সাইডলাইন করে দেওয়া হয়। এমনকি মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে চাইলেও ট্রুডোকে সেই সুযোগ দেওয়া হয়নি।

তবে কানাডার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ট্রুডো জি-২০ সম্মেলনে হত্যাকাণ্ডের বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে অবহিত করেন এবং এ ইস্যুটি তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুলবেন যেখানে; এটি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, কানাডা বিষয়টি নিয়ে নিজস্ব যে তদন্ত করছে এবং যেভাবে ট্রুডো হত্যাকাণ্ডের বিষয়টি প্রকাশ করেছেন এতে মার্কিন সরকারের কোনো সমস্যা নেই। তারা চায়, এটির সুষ্ঠু তদন্ত হোক এবং জড়িতরা বিচারের মুখোমুখি হোক।

তবে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়টি উত্থাপিত করেছে তারা। যদিও এ বিষয়টি এখন তদন্তনাধীন আছে, তা সত্ত্বেও এ বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে কথা বলেছে তারা। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রধান উপদেষ্টার কাছে রোড ম্যাপ চেয়েছি

নিজস্ব প্রতিবেদক : প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ...

পূজায় নিরাপত্তায় থাকবে ২ লাখ আনসার

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিতে দেশে...

আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না

নিজস্ব প্রতিবেদক : ডিবিতে থাকবে না আয়নাঘর। থাকবে না কোনো ভাত...

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করা উচিত

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে ইরানের পরমাণু স্থাপনায় হামলা ক...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

উপস্থানায় আসছেন অপু বিশ্বাস

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস...

বজ্রপাতে দুই স্কুলছাত্র নিহত 

জেলা প্রতিনিধি : বগুড়ায় ফুটবল খেলার সময় বজ্রপাতে দুই স্কুলছা...

সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচি...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

একদিনে ৩১ লাখ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে একদিনে প্র...

লাইফস্টাইল
বিনোদন
খেলা