সংগৃহিত
লাইফস্টাইল

নতুন বছরে নিজেকে বদলে দিতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক: দেখতে দেখতে জীবন থেকে আরও একটি বছর শেষ হয়ে যাচ্ছে। নিশ্চয়ই পুরনো অনেক হিসেব মিলিয়ে নিতে চাইছেন? বিগত বছরে কী পেয়েছেন আর কী পাননি, তা ভেবে নিজের মনে ভালো এবং মন্দের মিশ্র অনুভূতি হচ্ছে।

অতীতের ব্যর্থতাও জীবনের অংশ। ব্যর্থতা থেকেও শিক্ষা গ্রহণ করবেন। আবার প্রাপ্তির কথা ভেবে বাড়াতে পারেন মানসিক শক্তি। নতুন বছরে জীবনে পরিবর্তন আনতে চাইলে কিছু কাজ করতে হবে।

চলুন জেনে নেওয়া যাক কী করলে আগামী এক বছরেই জীবনকে বদলে দিতে পারবেন-

১) জীবনের বাস্তবতা পর্যাবেক্ষণ করুন:

প্রত্যাশিত জীবন পেতে নিজের বর্তমান পরিস্থিতি খুব ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। জীবনের বিভিন্ন দিক- ক্যারিয়ার, সম্পর্ক, স্বাস্থ্য, ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধি এবং পরিবেশে কোথায় দাঁড়িয়েছেন তা বুঝে নিন। কী ভালো কাজ করছে এবং কী উন্নতি প্রয়োজন তা মূল্যায়ন করুন। এটি পরিবর্তনের জন্য একটি স্প্রিংবোর্ড হিসেবে কাজ করে। মনোযোগের প্রয়োজন এমন ক্ষেত্রগুলো চিহ্নিত করুন এবং ভবিষ্যতের জন্য তা তালিকাবদ্ধ করুন। এই পদক্ষেপ কৌশলগত পরিকল্পনার ভিত্তি স্থাপন করে।

২) মানসিকতা পরিবর্তন করতে হবে:

স্বপ্নের জীবন তৈরি করতে প্রয়োজন মানসিকতার পরিবর্তন। প্রাচুর্য, সম্ভাবনা এবং সমৃদ্ধির মানসিকতা তৈরি করুন। ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলুন, সমস্যার দিকে মনোযোগ না দিয়ে সমাধানের দিকে মনোনিবেশ করুন। এটি কঠিন হতে পারে কিন্তু আপনার অগ্রগতি বাড়াতে সাহায্য করবে। এতে আপনার আত্মবিশ্বাসহীনতা দূর হবে। এই মানসিক পরিবর্তন আপনার স্বপ্নের জীবনের দিকে আপনার যাত্রার ভিত্তি তৈরি করবে।

৩) গভীরভাবে নিজেকে নিয়ে ভাবুন:

স্বপ্নের জীবন কেমন হবে তা নিয়ে আপনাকে অবশ্যই বিস্তারিতভাবে ভাবতে হবে। জীবনের সমস্ত দিক বিবেচনা করে আপনি এক বছরের মধ্যে কোথায় থাকতে চান তা কল্পনা করুন। নিজের আদর্শ ক্যারিয়ার, সম্পর্ক, স্বাস্থ্য, ব্যক্তিগত সমৃদ্ধি এবং পরিবেশ কল্পনা করুন। এই দৃষ্টি আপনার পথপ্রদর্শক আলো হিসাবে কাজ করবে। আপনার যাত্রাপথে স্বচ্ছতা এবং দিকনির্দেশ প্রদান করবে।

৪) প্রতিদিন নিজেকে পরিবর্তন করুন:

প্রতিদিন নিজের জন্য কিছুটা সময় ব্যয় করুন। ব্যক্তিগত সমৃদ্ধি এবং উন্নতির জন্য চেষ্টা করুন। আপনার মন, শরীর এবং আত্মাকে প্রশান্ত করে এমন কার্যকলাপের জন্য সময় আলাদা রাখুন। এর মধ্যে প্রার্থনা, পড়া, ব্যায়াম, জার্নালিং বা নতুন দক্ষতা শেখা থাকতে পারে। নিজের উন্নতি একটি চলমান প্রক্রিয়া। ক্রমাগত শেখার এবং আত্ম-প্রতিফলনের অভ্যাস গড়ে তোলাও গুরুত্বপূর্ণ যদি আপনি এমন জীবন চান যা আপনি সব সময় স্বপ্ন দেখেছেন। নিজের লক্ষ্য চিহ্নিত করুন এবং ক্ষমতা বাড়ানোর জন্য পদক্ষেপ নিন।

৫) পরিবেশ তৈরি করুন:

যেকোনো কাজের জন্যই অনুকূল পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ। পরিবেশ আপনার অভ্যাস এবং মানসিকতা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনার সঙ্গে মানানসই পরিবেশ তৈরি করুন। এমন মানুষের সঙ্গে মিশুন যারা আপনাকে অনুপ্রাণিত করে এবং উৎসাহ দেয়।

উৎপাদনশীলতা এবং সৃজনশীলতার জন্য শারীরিক ও মানসিক সুস্থতাও জরুরি। নিজেকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখুন। নিয়মিত প্রয়োজনীয় ও সঠিক খাবার খান। সাফল্যের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো বিক্ষিপ্ততা দূর করা। মনোযোগ ধরে রাখার জন্য বিরক্তিকর সবকিছু দূরে ঠেলে দিন। লক্ষ্য এবং আকাঙ্ক্ষা পূরণে সাহায্য করবে, এমন পরিবেশ তৈরি করে নিন।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রধান উপদেষ্টার কাছে রোড ম্যাপ চেয়েছি

নিজস্ব প্রতিবেদক : প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ...

পূজায় নিরাপত্তায় থাকবে ২ লাখ আনসার

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিতে দেশে...

আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না

নিজস্ব প্রতিবেদক : ডিবিতে থাকবে না আয়নাঘর। থাকবে না কোনো ভাত...

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করা উচিত

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে ইরানের পরমাণু স্থাপনায় হামলা ক...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

উপস্থানায় আসছেন অপু বিশ্বাস

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস...

বজ্রপাতে দুই স্কুলছাত্র নিহত 

জেলা প্রতিনিধি : বগুড়ায় ফুটবল খেলার সময় বজ্রপাতে দুই স্কুলছা...

সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচি...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

একদিনে ৩১ লাখ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে একদিনে প্র...

লাইফস্টাইল
বিনোদন
খেলা