সংগৃহিত
বাণিজ্য
মুরগির বাজার উর্ধ্বমুখী

ডিমের অভাবে বন্ধ বাচ্চা উৎপাদনের হ্যাচারী

মাহবুব চৌধুরী, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে বেসরকারি খামারী পযায়ে লেয়ারের বাচ্চার দাম ৮৫ টাকা ও বয়লারের বাচ্চার দাম ৫৫ টাকা এবং সোনালী বাচ্চার দাম ৪৮ টাকা । মুরগির কেজি প্রায় ৩শ ছুঁই ছুঁই। অথচ জেলায় সরকারি খামারে বছরে ১২ লাখ বাচ্চা উৎপাদনের কথা থাকলেও ডিমের অভাবেই বন্ধ সরকারী খামারের হ্যাচারী গুলো।

সরকারের নানা মুখী পদক্ষেপের সারা দেশে ডিম ও মুরগির বাজার কিছুটা নিয়ন্ত্রণে আসে। বর্তমানে শীতকালীন সবজির বাজার সয়লাব , কিন্তু এরমধ্যেও ডিম ও মুরগির বাজার উর্ধ্বমুখী হতে শুরু করেছে। স্থানীয় পর্যায়ে বাচ্চা সংকটে পড়েছে সিরাজগঞ্জের খামারীরা, দাম যেন আকাশছোঁয়া।

হাসেম নামে ক্ষুদ্র খামারী জানান, মুরগির বাজার মূলত নিয়ন্ত্রণ করে দেশের বড় বড় কোম্পানি গুলো। মুরগির খাদ্য ব্যবসায়ের সঙ্গে যারা জড়িত রয়েছে যাদের কিছু দিন আগেও কিছুই ছিল না।তারা প্রায় সকলেই কোটিপতি বনে গেছে। সরকার এই সিন্ডিকেটের হাতে বন্দী হয়ে গেছে। ডিম আমদানি করেও এই সংকট নিরসন করা যাচ্ছে না।

ফিরোজ আহমেদ নামের এক খামারি জানান, আমরা সরকারী ও বেসরকারী কোনো পর্যায়েই কোন বাচ্চা পাচ্ছি। তিনি আরো জানান, বগুড়ায় লেয়ারের ১ দিনের আজকের বাচ্চার দাম ৮৫ টাকা ও বয়লারের বাচ্চার দাম ৫৫ টাকা এবং সোনালী বাচ্চার দাম ৪৮ টাকা দাম চাচ্ছে।

সরজমিনে সিরাজগঞ্জ মুরগীর প্রজনন খামারে গিয়ে জানা যায়, একটা সময় খামারটিতে বছরে ৫- ৬ লাখ ডিম উৎপাদন হতো । আর ৩ থেকে ৪ লাখ বাচ্চা উৎপাদন করে পার্শ্ববতী খামার গুলোতে বাচ্চা সরবরাহ করা হতো। বাচ্চা পালন করা হতো ১৭ থেকে ১৮ হাজার। অথচ সেই খামারে মুরগি আছে বর্তমানে ৩ শ আর ডিম উৎপাদন হচ্ছে ১ শ ফলে খামারে বাচ্চা উৎপাদন বন্ধ। খামারে ৬৪ হাজার করে বাচ্চা উৎপাদনের হ্যাচারীটি বন্ধ। এর ফলে পার্শ্ববতী বেসরকারি খামার গুলো বন্ধ হয়ে যাচ্ছে ।

এছাড়া জেলার সরকারি হাঁস খামার সূত্রে জানা যায়, বাচ্চা ফুটানোর জন্য এক সঙ্গে ২৮ হাজার ৮শ ডিম ঢুকানোর ব্যবস্থাও রয়েছে। সেইটিও শুরু থেকেই বন্ধ। এ খামারে প্রায় ২০ হাজার হাঁস পালনের ব্যবস্থা রয়েছে। আর সেই খামারটিতে এখন প্রায় সাড়ে ৪’শ হাঁস রয়েছে। আধুনিক প্রযুক্তি সম্পূর্ণ লাভজনক খামারটি এখন প্রায় বন্ধের উপক্রম হয়ে পড়েছে।

এ বিষয়ে সরকারি মুরগির উন্নয়ন প্রজনন কেন্দ্রের ব্যবস্থাপক হাবিবুর রহমান জানান, দেশের খামার গুলো আধুনিক প্রযুক্তি ব্যবহার করলে এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে হাঁস মুরগি পালন প্রশিক্ষিত করতে পারলেই, ডিম ও মুরগির বাজার নিয়ন্ত্রণে আসবে । ডিমের বাজারে সিন্ডিকেটও নিয়ন্ত্রণে আসবে। বাজার ব্যবস্থাপনাও সরকারের নিয়ন্ত্রণে চলে আসবে।

দেশ ডিজিটাল থেকে স্মার্ট যুগে প্রবেশ করছে। অথচ সমন্বিত স্মার্ট পরিকল্পনার অভাবেই বেসরকারি খামার গুলোর সঙ্গে টিকতে পারছে না সরকারি খামার গুলো।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা