ছবি: সংগৃহীত
অপরাধ
রেললাইন উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা, নিহত ১

আবুসাঈদ, গাজীপুর : গাজীপুরের বনখড়িয়া এলাকায় ছিলাই বিলের পাশে দুর্বৃত্তরা রেললাইনের ২০ ফুট পরিমাণ অংশ কেটে উপড়ে ফেলে দেওয়ায় ইঞ্জিনসহ লাইনচ্যুত হয়েছে ‘মোহনগঞ্জ এক্সপ্রেস’র ৭টি বগি।

এ তথ্য নিশ্চিত করে গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, ‘দুর্বৃত্তরা রেললাইনের অন্তত ২০ ফুট কেটে উপড়ে ফেলে দিয়েছে। যে কারণে এ দুর্ঘটনা ঘটেছে।’

বুধবার ভোর ৪টা ১০ মিনিটে এ দুর্ঘটনার পর থেকেই ঢাকার সঙ্গে বন্ধ রয়েছে রেল যোগাযোগ।

নিহত আসলাম (৪২) ময়মনসিংহ জেলার গফরগাঁও থানার রৌহা সাইটা এলাকার মোসলেম উদ্দিনের ছেলে। এ ঘটনায় আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আহত ৫ জনকে উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানায়, বুধবার ভোর সাড়ে ৪টার দিকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি গাজীপুরের বনখড়িয়া এলাকায় ছিলাই বিলের পাশে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের ৭টি বগি বিকট শব্দে লাইনচ্যুত হয়ে দুমড়ে মুচড়ে পড়ে যায়। এ সময় আশপাশের লোকজন এগিয়ে আসে। পরে পুলিশকে খবর দেওয়া হয়। খবর পেয়ে রেলওয়ে পুলিশসহ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতার কাজ শুরু করে।

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা তদন্তে দুই কমিটি গঠন:

ঢাকা-ময়মনসিংহ রেল পথের গাজীপুরের বনখড়িয়ায় (চিলাই ব্রিজে) ট্রেন দুর্ঘটনায় জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ ১২ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। এর মধ্যে গাজীপুরের জেলা প্রশাসন থেকে পাঁচ ও রেলওয়ে থেকে সাত জনকে এ কমিটিতে রাখা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) বেলা ১১টায় বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সফিকুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি ঘটনাটি নাশকতা। তার পরও সঠিক কারণ অনুসন্ধানে বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী সৌমিক শাওন কবিরকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটির অপর সদস্যরা হলেন- বিভাগীয় পরিবহন প্রকৌশলী, বিভাগীয় যাত্রী প্রকৌশলী, বিভাগীয় চিকিৎসক প্রমুখ।

গাজীপুর জেলা প্রশাসক (ডিসি) আবুল ফাতে মো. সফিকুল ইসলাম জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হুমায়ুন কবিরকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

রেললাইনে নাশকতাকারীদের খুঁজে বিচারের মুখোমুখি করা হবে: ডিআইজি

বুধবার দুপুর ২টার দিকে গাজীপুরের শ্রীপুরে ট্রেনের দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নূরুল ইসলাম।

রেললাইন কেটে হাজারো মানুষের জীবনকে যারা মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে, সেসব নাশকতাকারীকে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নূরুল ইসলাম। বুধবার দুপুর ২টার দিকে গাজীপুরের শ্রীপুরে ট্রেনের দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে এসব কথা বলেন।

ডিআইজি সৈয়দ নূরুল বলেন, দুর্ঘটনা ঘটিয়ে হাজার হাজার মানুষকে মৃত্যুর মুখে ঠেলে যেসব নাশকতাকারীরা এত বড় পরিকল্পনা করে, তাদের খুঁজে বের করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে। রেলওয়ের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পক্ষে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হবে।

তিনি আরও বলেন, রেলে চলাচল সহজ হওয়ার কারণে গণমানুষের কাছে রেললাইন একটি আস্থার জায়গা। সে কারণে অনেক বেশি যাত্রী রেলে ভ্রমণ করে। সেই রেলের লাইন কেটে যারা একটি চলন্ত ট্রেনকে ধ্বংসের মুখে ফেলে দিতে চায়, যারা হাজার হাজার মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিকল্পনা করে এবং রাষ্ট্রের সম্পদ নষ্ট করতে চায়, আমরা তাদের বিরুদ্ধে আমরা কঠোর থাকব। তাদের যে কোনো মূল্যে আমরা তাদের খুঁজে বের করব।

পুলিশের এ কর্মকর্তা বলেন, আমরা এ ঘটনা তদন্ত করে বের করব যে তারা আরও কী কী পরিকল্পনা করেছে। আপনারা দেখেছেন যে একস্থানে রেললাইন গলিয়ে ফেলা হয়েছে। তারা কীভাবে এটি করেছে এবং এই পদ্ধতি ব্যবহার করে তারা আরও কত রকমের নাশকতার পরিকল্পনা করেছে, আমরা সেটি খুঁজে বের করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিআইজি বলেন, আজকের পর থেকে বাংলাদেশের সকল রেললাইনে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হবে। গতকাল রাতে ঘনকুয়াশা থাকার কারণে রেল লাইনের নিরাপত্তা দায়িত্বে থাকা ব্যক্তিরা বেশি দূর দেখতে পাননি। আর এই সুযোগটিই নিয়েছে নাশকতাকারীরা। এরপর থেকে ঘন কুয়াশার মধ্যেও কীভাবে গণমানুষের নিরাপত্তা নিশ্চিত করা যায়, সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করবে পুলিশ।

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: চালক ও তার সহকারী ঢামেক ভর্তি

গাজীপুরে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় আহত চালক ইমদাদুল হক (৫৭) ও তার সহকারী মো. সবুজ মিয়াকে (৩০) ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (১৩ ডিসেম্বর) তাদের হাসপাতালে ভর্তি করা হয়। তাদের মধ্যে ইমদাদুলের অবস্থা গুরুতর। ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য জানান। চালক ইমদাদুল হক নেত্রকোনার কেন্দুয়ার সিলিমপুর গ্রামের বাসিন্দ। সবুজ মিয়ার বাড়ি ময়মনসিংহের গৌরীপুরের মাওহা গ্রামে।

তাদের হাসপাতালে নিয়ে আসা ফারুক জানান, গাজীপুরের ভাওয়াল রাজেন্দ্রপুর এলাকায় দুর্বৃত্তরা ট্রেন লাইন কেটে ফেলায় এ দুর্ঘটনা ঘটে। আহত ইমদাদুল হক ও সবুজ মিয়াকে উদ্ধার করে প্রথমে গাজীপুর হাসপাতালে পরে উন্নত চিকিৎসার জন্য ঢামেকে আনা হয়। তারা হাসপাতালে চিকিৎসাধীন।

চিকিৎসকদের বরাত দিয়ে বাচ্চু মিয়া বলেন, ‘তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সবুজ শঙ্কামুক্ত হলেও চালক ইমদাদুলের অবস্থা গুরুতর।’

এর আগে, বুধবার ভোর সাড়ে ৪টায় মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটির ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় ট্রেনের লোকো মাস্টারসহ বেশ কয়েকজন আহত হন ও একজন মারা যান।

ভোর সাড়ে ৪টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেল পথের গাজীপুরের বনখড়িয়া (চিলাই ব্রিজে) এলাকায় ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় পড়ে। দুর্ঘটনায় ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে জয়দেবপুর থেকে ময়মনসিংহ রেল পথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এ ঘটনায় একজন নিহত হয়েছেন। ১০ জন আহত হয়েছেন।

তাদেরকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ইতোমধ্যে রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে উদ্ধার কার্যক্রম শুরু করেছে।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফের হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হঠাৎ অসুস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

লাইফস্টাইল
বিনোদন
খেলা