জাতীয়
সোনা চুরি 

‘কাস্টমসের কেউ জড়িত থাকলেও ছাড় দেওয়া হবে না’

নিজস্ব প্রতিবেদক: ডিএমপির উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ মোর্শেদ আলম জানিয়েছেন, রাজধানীর শাহজালাল বিমানবন্দরে কাস্টমের ভল্ট থেকে ৫৫ কেজি সোনা চুরির ঘটনায় কাস্টমস হাউসের কেউ জড়িত থাকলেও ছাড় দেওয়া হবে না। চুরির ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণসহ প্রযুক্তি ব্যবহার করে তদন্ত চলছে।

পুলিশ জানিয়েছে, চাঞ্চল্যকর এ চুরির ঘটনায় মামলা দায়েরের পর গুদামের সামনের ও আশপাশের একাধিক সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। এ ঘটনায় পুংঙ্খানুপুঙ্খভাবে তদন্ত চলছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে তিনি এ তথ্য জানিয়েছেন।

আর ঢাকা কাস্টমস হাউসের ডিসি সৈয়দ মোকাদ্দেস হোসেন জানান, ভল্ট থেকে সোনা চুরির ঘটনায় কাস্টমস হাউসের কেউ জড়িত থাকলেও ছাড় দেওয়া হবে না।

পুলিশের ডিসি মোর্শেদ আলম জানান, কাস্টমস হাউসের গুদাম থেকে ৫৫ কেজি সোনা চুরির ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণসহ প্রযুক্তি ব্যবহার করে মামলাটি গুরুত্বের সঙ্গে তদন্ত চলছে।

এ ঘটনায় সন্দেহভাজন চার জনকে থানায় নেওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

এর আগে, কাস্টম হাউজের ভল্ট থেকে সোনা চুরির ঘটনায় রোববার দিনগত রাত সাড়ে ১০টার দিকে বিমানবন্দর থানায় মামলা হয়েছে। কাস্টম হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা সোহরাব হোসেন বাদী হয়ে এ মামলা করেন।

মামলায় ৫৫ দশমিক ৫১ কেজি সোনা চুরির কথা বলা রয়েছে।

তিনি আরও বলেন, মামলার আসামি অজ্ঞাত। এজাহারে কোনো সংখ্যা উল্লেখ করা নেই। এ ঘটনার সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের গ্রেফতারের চেষ্টা চলছে। তবে এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। মামলাটির তদন্তের কাজ শুরু হয়েছে।

বিষয়টি তদন্তের জন্য একজন যুগ্ম কমিশনারের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এদিকে ৩১ জুলাই আরেক ঘটনায় বিমানবন্দরের লস্ট অ্যান্ড ফাউন্ড রুমেই ঢুকে পড়ে চোর। তবে ছাদ বেয়ে উঠে ভেন্টিলেটরের ফাঁক দিয়ে ঢুকে পড়লেও বের হতে পারেনি। কয়েক ঘণ্টা ভেতরে আটকে থাকার পর পুলিশের হাতে গ্রেফতার হয় চোর। খবর সংশ্লিষ্ট সূত্রের।

এ প্রসঙ্গে জানতে চাইলে রোববার বিকালে ঢাকা কাস্টম হাউজের কমিশনার নূরুল হুদা আজাদ বলেন, তিন বছরে (২০২০ থেকে ২০২৩ সাল) গুদামে জমাকৃত স্বর্ণ ইনভেন্ট্রি (জিনিসপত্রের তালিকা) করে ৫৫ কেজির মতো স্বর্ণের হিসাব পাওয়া যায়নি। দীর্ঘদিন একটি চক্র এ কাজ করেছে বলে ধারণা করা হচ্ছে। হঠাৎ কেন ইনভেন্ট্রি করা হলো- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কর্মকর্তাদের বদলি কাস্টমসের নিয়মিত প্রক্রিয়া। সম্প্রতি গুদামের দায়িত্বপ্রাপ্তদের বদলির পরও চাবি বুঝিয়ে দিচ্ছিলেন না সংশ্লিষ্টরা। তখন সন্দেহ হয়। এ কারণে ইনভেন্ট্রি করার পর বিষয়টি জানা গেছে।

রোববার রাত সাড়ে ১০টায় কাস্টমস কমিশনার বলেন, আমরা যাদের চিহ্নিত করেছি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা এখনো চিহ্নিত হয়নি তাদের শনাক্ত করতে যুগ্ম কমিশনার মিনহাজ উদ্দীনের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

তিনি বলেন, চুরির ঘটনায় প্রাথমিকভাবে যাদের শনাক্ত করেছি তাদের মধ্যে সহকারী রাজস্ব পদমর্যাদার চার কর্মকর্তা আছেন। এছাড়া সিপাহী পদমর্যাদার কয়েকজন আছে। জড়িতদের নাম জানতে চাইলে তিনি বলেন, সবার নাম এই মুহূর্তে বলতে পারছি না। তবে চার সহকারী রাজস্ব কর্মকর্তা হলেন- শহিদ, শাহেদ, আকরাম ও মাসুম।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রধান উপদেষ্টার কাছে রোড ম্যাপ চেয়েছি

নিজস্ব প্রতিবেদক : প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ...

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করা উচিত

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে ইরানের পরমাণু স্থাপনায় হামলা ক...

আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না

নিজস্ব প্রতিবেদক : ডিবিতে থাকবে না আয়নাঘর। থাকবে না কোনো ভাত...

পূজায় নিরাপত্তায় থাকবে ২ লাখ আনসার

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিতে দেশে...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

উপস্থানায় আসছেন অপু বিশ্বাস

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস...

বজ্রপাতে দুই স্কুলছাত্র নিহত 

জেলা প্রতিনিধি : বগুড়ায় ফুটবল খেলার সময় বজ্রপাতে দুই স্কুলছা...

সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচি...

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

একদিনে ৩১ লাখ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে একদিনে প্র...

লাইফস্টাইল
বিনোদন
খেলা