জাতীয়
সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী

‘এডিসি সানজিদার বদলির বিষয়টি গুজব’

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, এডিসি সানজিদা আফরিনের বদলির বিষয়টি গুজব। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এছাড়াও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে বন্দি বিনিময় চুক্তির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দি বিনিময় চুক্তির বিষয়টি যুক্তরাজ্য প্রতিনিধি দলের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আলাপ হয়েছে। বন্দি বিনিময় করার একটি চুক্তির প্রস্তাব দেয়া হয়েছে। এটি আলোচনার পর্যায় রয়েছে। কীভাবে বাস্তবায়ন হবে এখনো বিস্তারিত ঠিক হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জাতীয় সংসদে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিল পাস হলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এখন এটি দেয়ার প্রক্রিয়া শুরু হতে সময় লাগবে।

এডিসি সানজিদাকে রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে (পিটিসি) বদলি করা হতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে - এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, তার বদলির বিষয়টি গুজব। আর রাজধানীর শাহবাগ থানায় নিয়ে ছাত্রলীগের দুই কেন্দ্রীয় নেতাকে পেটানোর অভিযোগে সাময়িক বরখাস্ত হওয়া এডিসি হারুনকে রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

সানজিদার বদলি নিয়ে কেউ-কেউ বলছে গুজবের মতো, কেউ-কেউ বলছেন সত্য। হারুন এবং সানজিদাকে রংপুর রেঞ্জে বদলি করা হয়েছে- এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আবার বলেন, 'না, না, এটা গুজব।'

মন্ত্রী আরও বলেন, হারুন সম্পর্কে আমাদের তাৎক্ষণিকভাবে যেটা করার আমরা সেটা করেছি। এখন তার বিরুদ্ধে মামলা হবে ও তদন্ত হবে। সবগুলোই তো একটা প্রক্রিয়া। তাৎক্ষণিকভাবে যেটার দরকার ছিল আমরা তাকে সাসপেন্ড করেছি। এখন তদন্ত শুরু হবে, তার নামে যদি মামলা হয়ে থাকে সে মামলাগুলোর প্রক্রিয়া শুরু হবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার জানা মতে- যিনি নির্যাতনের শিকার হয়েছেন তিনি এখনো মামলা করেননি। মামলা করলে মামলার তদন্ত শুরু হবে। আর যেহেতু ঘটনা একটা ঘটেছে এটার বিভাগীয় মামলা তো হবেই। সেখানে যা সিদ্ধান্ত হয় সেটা হবে।

এ প্রেক্ষাপটে সরকার বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিব্রত কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, 'মানুষ মাত্রই ভুল করে থাকে। যে ভুল করে তার শাস্তি হয়, এটাই স্বাভাবিক। যাই হোক, কেউ আইনের ঊর্ধ্বে নয়। কেউ যদি অপরাধ করে, তার শাস্তি তাকে পেতেই হবে, এটা হল মূলকথা।'

আসন্ন দুর্গাপূজায় সারাদেশে ৩২ হাজার ৪৬০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। সব মণ্ডপে প্রয়োজনীয় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে; পাশাপাশি প্রতিটি পূজামণ্ডপের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক রাখার জন্য বলা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, গত ১২ সেপ্টেম্বর ডিএমপির উপপুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস) মো. ফারুক হোসেন সাংবাদিকদের জানান, পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সানজিদা আফরিনকে কোথাও বদলি করা হয়নি।

ছাত্রলীগ নেতাদের ওপর নির্যাতনের ঘটনায় সাময়িক বরখাস্ত অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদকে পুলিশের রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। মঙ্গলবার এ বিষয়ে জারি হওয়া প্রজ্ঞাপনে এডিসি হারুনকে রংপুরের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত করার বিষয়টি জানানো হয়।

এর আগে, ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন নাঈম ও বিজ্ঞানবিষয়ক সম্পাদক শরীফ আহম্মেদ মুনীমকে শাহবাগ থানার ভেতরে ঢুকিয়ে মারধরের অভিযোগ ওঠে রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে। আহতদের একজন হাসপাতালে ভর্তি, অন্যজনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। শনিবার (৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ১০ সেপ্টেম্বর দুপুরে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এডিসি হারুনকে রমনা বিভাগ থেকে সরিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দাঙ্গা দমন বা পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট বিভাগে সংযুক্ত করা হয়েছে। একই দিন সন্ধ্যায় তাকে আর্মড পুলিশ ব্যাটালিয়নে (এপিবিএন) বদলি করা হয় বলেও জানানো হয়। পরের দিন ১১ সেপ্টেম্বর বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে এডিসি হারুনকে সাময়িক বরখাস্ত করা হয়। সবশেষ তাকে পুলিশের রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। বরখাস্ত থাকা অবস্থায় বিধি অনুযায়ী তিনি খোরপোষ ভাতা পাবেন।

এবি/ওশিন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

বেইজিংয়ের পথে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাজধানী বে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (৮ জুলাই) বেশ কিছু...

ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল ৫ জনের

জেলা প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় ট্রেনে কাটা পড়ে ৫ জনের প্...

উরুগুয়েতে অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে একটি নার্স...

ঢাকায় অভিযানে গ্রেফতার ২৫

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৫ জনক...

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি

নিজস্ব প্রতিবেদক : সৌদি থেকে হজ পালন শেষে এখন পর্যন্ত ৫৬ হাজ...

বাসচাপায় নানা-নাতনী নিহত

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে রাস্তা পারাপারের সময় যাত্...

আট জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের আট জেলায় ঝড়সহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে...

অমিয়ভূষণ মজুমদার’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
খেলা