সংগৃহিত
জাতীয়

উচ্চাভিলাষী রাজস্ব পরিকল্পনা জীবনযাত্রাকে ব্যয়বহুল করবে

নিজস্ব প্রতিবেদক: সরকার আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৪.৮ লক্ষ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে চলেছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১৭% বেশি, অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে।

অর্থনীতিবিদরা এই রাজস্ব পরিকল্পনাকে "উচ্চাভিলাষী" বলে আখ্যায়িত করেছেন এবং তাদের আশঙ্কা প্রকাশ করেছেন যে এটি আমদানি এবং উৎপাদন হ্রাসের কারণে কম পণ্য সরবরাহের মধ্যে পণ্যের দাম বাড়িয়ে দেশে মুদ্রাস্ফীতিকে আরও খারাপ করতে পারে।

বিশেষজ্ঞরা বলেছেন, রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য চ্যালেঞ্জিং হবে কারণ অর্থনীতি বর্তমানে মন্থর হচ্ছে এবং সরকার আমদানি বিধিনিষেধ আরোপ করেছে। তারা বলেছে যে উচ্চ রাজস্ব লক্ষ্যমাত্রা এমন লোকদের উপর বোঝা বাড়াতে পারে যারা ইতোমধ্যে মূল্য বৃদ্ধির সাথে লড়াই করছে, কারণ টাকার অবমূল্যায়ন এবং উচ্চ স্থানীয় মুদ্রাস্ফীতির হার প্রত্যাশিত রাজস্ব বৃদ্ধির প্রধান কারণ। আমদানিকৃত পণ্যের বর্ধিত মূল্য আমদানি শুল্ককে চালিত করবে, যখন স্থানীয় মুদ্রাস্ফীতি উচ্চ ভ্যাট সংগ্রহের দিকে ঠেলে দিবে, যা শেষ পর্যন্ত পরিশোধ করতে হবে জনগণকে।

চলতি অর্থবছরের জন্য মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬% নির্ধারণ করা হয়েছিল, কিন্তু বাস্তবে ২০২৪ অর্থবছরে জুলাই থেকে এপ্রিল পর্যন্ত গড় মুদ্রাস্ফীতি ছিল ৯.৭২%। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২৪ অর্থবছরের জুলাই-মার্চ সময়ের মধ্যে, বাংলাদেশ ৪৫.৬২ বিলিয়ন ডলার মূল্যের বিভিন্ন পণ্য আমদানি করেছে। গত অর্থবছরে আমদানি করা হয়েছিল ৫৩.৯৪ বিলিয়ন ডলারের পণ্য যা একই সময়ের তুলনায় ১৫.৪২% কম।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি ৬.৫% হবে বলে অনুমান করা হয়েছে, তবে বিশেষজ্ঞরা বলছেন, অর্থনৈতিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা খুব কঠিন হবে। এনবিআরের সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আবদুল মজিদ বলেন, “রাজস্ব বাড়াতে হলে আগে অর্থনীতিকে সুস্থ রাখতে হবে। অর্থনীতির উন্নতি না করে বিশাল লক্ষ্যমাত্রা আরোপ করলে তা অর্জিত হবে না। আপনি যদি এই লক্ষ্যের উপর ভিত্তি করে একটি বড় বাজেট তৈরি করেন তবে আপনি পরবর্তীতে বাজেট ঘাটতির মুখোমুখি হবেন, যা অর্থনীতিতে আরও চাপ সৃষ্টি করতে পারে কারণ ঘাটতি মেটাতে সরকারকে ঋণের উপর নির্ভর করতে হবে।

সরকারের রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে এনবিআরের অসুবিধা সম্পর্কে সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম বলেন, প্রতি বছর উল্লেখযোগ্যভাবে বেশি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করায় এনবিআর অসহায় বোধ করে। অর্থ মন্ত্রণালয় যখন লক্ষ্যমাত্রা নির্ধারণ করে, তখন এটি এনবিআরের সক্ষমতা বিবেচনা করে না এবং পূর্ববর্তী বছরের লক্ষ্যমাত্রার ভিত্তিতে রাজস্ব সংগ্রহে প্রবৃদ্ধির প্রকল্প করে। আমাদের এই লক্ষ্যগুলি অর্জনের জন্য সারা বছর ধরে কাজ করতে হবে, যা আমাদের উদ্ভাবনের জন্য খুব কম সুযোগ দেয়, তিনি বলেছিলেন। অর্থনীতিবিদরা বলছেন, বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জের সাথে মিলিয়ে অর্থবছরের উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা এনবিআর এবং সরকারের অর্থনৈতিক কৌশলের জন্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা উপস্থাপন করে।

অর্থ মন্ত্রণালয়ের সূত্র অনুসারে, সরকার চলতি অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে ১৭% বৃদ্ধির লক্ষ্যমাত্রা সহ ২০২৫ অর্থবছরের জন্য ৪.৮ লক্ষ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই পরিমাণের মধ্যে ১৭৭,৬০০ কোটি টাকা আয়কর থেকে আসবে বলে আশা করা হচ্ছে, যার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২০%; ভ্যাট সংগ্রহ থেকে ১৭৭,৬০০ কোটি টাকা, যার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৭%; এবং আমদানি শুল্ক থেকে ১২৪,০০০ কোটি টাকা, যার বৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২%। এসব লক্ষ্যমাত্রা অর্জনে আগামী বাজেটে বিভিন্ন ক্ষেত্রে করের হার বাড়ানো হবে। উপরন্তু, ডলারের মূল্য বৃদ্ধি জনগণের প্রকৃত আয় হ্রাস করেছে এবং পরবর্তী বাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়ানো হবে না। অনেক পণ্যের ওপর ভ্যাট বৃদ্ধির কারণে বাজারে এর প্রভাব পড়বে বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা।

২০২৪ অর্থবছরে সরকার প্রাথমিকভাবে ৪.৩ লক্ষ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল, পূর্ববর্তী অর্থবছরের রাজস্ব সংগ্রহ থেকে ৩০% বৃদ্ধির প্রত্যাশা করে। সেই লক্ষ্যটি পরে ২০,০০০ কোটি টাকা কমিয়ে ৪.১ লাখ কোটি টাকা করা হয়েছিল। এনবিআরের তথ্য অনুসারে, অর্থবছরের প্রথম দশ মাসে ২,৮৯,৩৭৬ কোটি টাকা সংগ্রহ করা সত্ত্বেও, বিদায়ী অর্থবছরে দেশের রাজস্ব সংশোধিত লক্ষ্যমাত্রার ৩০% কম হয়েছে। ফলস্বরূপ, অর্থবছরের বাকি দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণের জন্য প্রয়োজনীয় পরিমাণ ছিল ১২০,৬২৪ কোটি টাকা।

এবি/এইচএন

Copyright © Amarbangla
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিজয়কে ব্যর্থ করতে ষড়যন্ত্র করছে

নিজস্ব প্রতিবেদক : অন্তর্বর্তী সরকারের মধ্যে ফ্যাসিজমের অনেক...

দেশ ছেড়েছেন তামিম

স্পোর্টস ডেস্ক : ভারতে টেস্ট সিরিজ খেলতে পাড়ি জমিয়েছে বাংলাদ...

নিবন্ধন পেল সাকির গণসংহতি আন্দোলন

নিজস্ব প্রতিবেদক : মো. জোনায়েদ সাকির দল গণসংহতি আন্দোলন রাজন...

বাংলাদেশের সঙ্গে স্থিতিশীল সম্পর্ক চাই

আন্তর্জাতিক ডেস্ক : ভারত বাংলাদেশের সঙ্গে স্থিতিশীল সম্পর্ক...

শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১

নিজস্ব প্রতিবেদক : সাভারের আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিকদে...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

আগামী শুক্রবার থেকে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : আগামী ২০ সেপ্টেম্বর শুক্রবার থেকে নিয়মিত...

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : সাবেক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবু...

কর্মস্থলে না ফেরা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : এখনও পুলিশের যেসব সদস্য কাজে যোগদান করেনন...

ফরিদপুরে ৫ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : ফরিদপুরে সাদ্দাম শেখকে (২১) হত্যার দায়ে ৫ জ...

লাইফস্টাইল
বিনোদন
খেলা